পাহাড় ছুঁয়ে মেঘ প্রতিজ্ঞা করেছিলো
আর ফিরবে না সে কোনদিন কখনো
বর্ষণ হয়ে ঝরেছিলো সে কোথাও
বিস্তর নদী পথ ঘুরে ফিরতেই হলো তাকে আকাশে
মেঘ হয়েই আবার
জানে না মেঘ প্রতিশ্রুতি রক্ষা যে অনেকটাই নিয়তি নির্ভর ।


শপথের স্বার্থে স্বার্থপর হয়ে যায় কেউ কেউ
মিছেই ভেঙ্গে যায় অন্যের মন
তার পাথর কাঠিন্যে কুসুম কোমলতায় আনে রক্তক্ষরণ।
প্রতিজ্ঞা রক্ষা করতে যেয়ে আত্মপ্রবঞ্চনার জালে যখন
জড়িয়ে যায়
মিথ্যে মহান মানুষ তখন আজীবন
অসহায়ত্বের কারাগারে থেকে যায় বন্দি ।


মেঘ তাই বলছিলো --
শপথের পথে যাবার আগে ভেবে দেখো তুমি আরেকবার ।