লোভের লকলকে জিহবাটা যেদিন
অবৈধ স্বাদের আহবানে দুঃসাহসী হয়ে
নিয়ন্ত্রনের প্রাচীর ডিঙিয়ে যেতে শিখলো-
সেদিন মৃত শুদ্ধতার লাশ দেখে
আমি কেঁদে ফেলেছিলাম—
ব্যার্থ প্রতিরক্ষার প্রহরীরা এক যাতনাময় ভৎসনা
হয়ে আমায় পুড়িয়েছে অহর্নিশ।
বিগলিত গ্লানির পিচ্ছিল প্রবাহে আমি
পিছলে পড়েছিলাম নরকের নর্দমায় –
তারপর পৌনঃপৌনিক নষ্ট যাত্রায় অভ্যস্ত হওয়া
আমি পাপকে মাফ করে দিতেও শিখে গেলাম।
বিবেকের শাসনকে বেপরোয়া যুক্তির বলে উপেক্ষা করে
দুর্বার আকাঙ্ক্ষার কাছে  নিজেকে সমর্পন করেছে মন।
আমি বদলে গেছি অনেকটাই –ভেতরে কি বাইরে
ভোগ, উপভোগে ব্যাস্ত জীবন তাই
সংযমের সাথে বিমাতাসুলভ আচরণ করে।
খুশী খুশী মন খোঁজে সুখের সংজ্ঞা
জানে না সে—
শুদ্ধতার মোড়কে ঢাকা থাকে যে প্রকৃত সুখ।
মিথ্যা শান্তি আমার তাই শাস্তি হয়ে শিক্ষা দেয়—
‘লোভে পাপ, পাপে মৃত্যু ‘।