নেতিয়ে পরা বিস্কুটের পাশে গরম চা বড্ড বেমানান
তাই মিলমিশ হলো না ওদের
গরম ডালপুরি আর ঠান্ডা শরবতের খোঁজেই বোধহয়
সম্পর্কটা ছিন্ন হয়ে গেল একদিন ।
একজন পার্টির হুল্লোড়ে আর শপিং মলে কফির মগে
মন ডুবিয়ে সঙ্গী খুঁজে ফেরে--
আরেকজন নিভৃতে বাইনারী অদৃশ্য জালে মনের ইন্দ্রজাল
ছড়ায় সুখের সাথী সন্ধানে ।
তারপর একদিন
হয়তো অনেক দিন পরেই
বর্ষা এসেছিলো সেই নগরে-- বরাবর যেমন আসে
বৃষ্টি দেখছিলো জানালার গ্রীল ধরে দুজনাই কিন্তু
যোজন যোজন দূরে দুই পৃথক ঝাদের নীচে
একসাথে বর্ষা স্নানের স্মৃতি ঘিরে ছিলো দুটি মন
হারানো সুখের ব্যথা বিগলিত কান্না হয়ে ভেজায় রিক্ত বুক
বিচ্ছিন্ন সম্পর্কের বদ্ধ কপাটে দ্বিধাগ্রস্থ হাত
কড়া না নেড়েই ফিরে যায় বার বার --
উতল হাওয়া, নতুন রোদ কি পারবে কখনো শুখাতে
ওদের কান্নাভেজা মনের জমিন ?
জীবন কেন এতো এলো মেলো হয় ?