মন কি সুন্দর হয়েই থাকে নিজে
নাকি তাকে সাজাতে হয় সুন্দর করে?
সে সাদা এক পৃষ্ঠা হয়ে আসে আমাদের জীবনে
নাকি নিয়তি নির্ধারিত ছককাটা এর গতিপ্রবাহ ?
এই যে মনকে নিয়ে ভাবছি আমি
এই আমি কে ? এ কি আত্মা অবিনশ্বর ?
এর উত্তরের উৎস-ভূমি এতো দুর্গম আমি বুঝিনি তা
তাই চিন্তার কাঁটাতারগুলো আমায় রক্তাক্ত করে—
সুন্দরের তৃষ্ণাই যদি আমার এতো প্রবল হয় তবে কেন
কথিত অসুন্দরেরা ছদ্মবেশে সাথী হয় মনোভূবন ভ্রমণে ?
উপলব্ধির উঠোনে আমি বিব্রত একা দাঁড়িয়ে
আপেক্ষিকতার অভিশাপ দেখেছি
দেখেছি সুন্দর- অসুন্দরের সীমারেখায় দ্বিধাগ্রস্থ  মানবমনের
এক প্রস্থ অবসাদ, পুঞ্জীভূত অক্ষমতা আর বিমূঢ়তা
তবুও মনে সুন্দরের আলো আনার চেষ্টায় থাকে অজানা উৎসের উদ্দীপনা
আমি ঝাট দেই মনের ঘর বাড়ী
সাজানো ঝকঝকে সে বসত অপার্থিব লাগে।
সুন্দরের সরোবরে নিত্য অবগাহন ছাড়া মন সুস্থ্য থাকেনা
অসুস্থ্য মানসিকতার গ্লানিবোধ জানিয়ে দেয়
মন সতত সুন্দরেরই পিয়াসী ।