জন্মান্ধের চোখে দমবন্ধ এক পৃথিবী
পঙ্গু মানুষের ভঙ্গুর প্রত্যাশা
মানসিক প্রতিবন্ধীদের  প্রতিবন্ধকতায় ঘেরা দিনগুলো
দেখি না আমরা –
আমাদের উপলব্ধির উঠোনে উঠে না তাদের জন্যে ভাবনা
সুস্থ সবল আমরা আছি নিজেদের মধ্যে প্রতিযোগিতায়
কে কার চেয়ে বড় হবো—মূল লক্ষ্য , বড়লোক হবো
বড় মানুষ হতে চাই না আমরা বলেই—
পিছিয়ে পড়াদের কল্যাণে থাকে না কোন চেষ্টা
মর্মে বাজে না সহমর্মিতার সুর।


ভেবেছিলাম অনেক—
ওদের এই বার্থ জীবন নিয়ে এই পৃথিবীতে
আসার কারণ কি হতে পারে ?


মন বললো –
কোনো সৃষ্টিই কারণ ছাড়া হয় না ,
এ  হলো পরীক্ষা সুস্থ আমাদের- আমাদের মানসিকতার,
তাদের প্রতি কর্তব্য তুমি ধর্তব্যে না আনলে
শেষ-বিচারের দিনে বুঝবে তুমি ,কেমন সে—
অন্ধত্বের আঁধার গ্রাসের প্রহর
পঙ্গুত্বের অসহায়ত্ব
প্রতিবন্ধীদের বোধের অগম্য ব্যথা ।