ভেঙ্গেচুরে সব সাজাতে হবে আবার
শুধু তাক ভর্তি থরে থরে সাজানো
বিশ্বাসগুলো ঝেড়ে-পুছে  আগের মতোই ঝকঝকে করে রাখতে হবে।
বাকি সব পুনর্নির্মাণ—
ব্যাপক কাঁটা ছেঁড়া তারপর জোড়াতালি।


নতুন করে গোছানো জীবনে
হয়তো হারিয়ে যাবে অনেক অভ্যাস
হারিয়ে যাবে অনেক দৈনন্দিন দেখা মুখ
বাতিল করে দেয়া দুঃখের জঞ্জালের সাথে হয়তো
অনেক সুখও মুছে যাবে অজান্তে ।


তবুও বদলাতে হবে জীবন—
বেঁচে থাকার তাগিদেই, যেচে বিলিয়ে দেব সব সঞ্চয়
নিঃস্বতায় সৃজিত হবে আপন বিশ্ব।
নতুন চোখে নতুন এক পৃথিবী দেখতে চাই—


তবে চাইলেই কি সব হয় ?


অবাক হয়ে দেখছি—
মুছে ফেলা যাচ্ছে না অনেক কিছুই
আসলে এতো সহজ নয় চর্চিত, অর্জিত
জীবনের পাতাগুলো ছিঁড়ে ফেলা—


অতীত জড়িয়ে আছে বর্তমানে ওতপ্রোতভাবে
ভবিষ্যতের নির্মাণেও ওরা তাই থাকবেই ।