সে ফিরে গেছে
তোমার শূন্য দাওয়ায় নির্জীব স্বপ্নগুলো
ছড়িয়ে ছিটিয়ে ফেলে সে চলে গেছে—
তীব্র বিষাদের বিষ আকণ্ঠ পান করে  
সে নীলকণ্ঠ হারিয়ে গেছে অজানা পথে।


অপেক্ষার ক্লান্তিকে সাথী করে
দীর্ঘ ছায়াটি তার, শোকের ধূলিময় পোশাকে আবৃত
পথে ফেলে ফেলে সে চলে গেছে—
পথের বাঁকে দ্বিধা-কম্পিত নেত্রে ফিরে দেখেছিলো
একবারই সে—
তারপর নিরাশায় মাথাটি এদিক ওদিক ঝাঁকিয়ে
অভিমানী সে মুখটি নামিয়ে ঘুরেছে ফিরতি পথে।


ঝাপসা চোখে তার পথ থমকে গিয়েছে বার বার—
নক্ষত্র খুঁড়ে আলো এনেছিলো সে তোমাকে দেখাবে বলে
কতো না বসন্ত তোড়া বানিয়ে এনেছিলো সে সাথে করে
আকাশের গান, পাতালের ঘ্রাণ, সুখী মন-প্রাণ
এনেছিলো সে শুধু তোমারই জন্যে –


তুমি নেই তাই—
আঁধার প্লাবনে নিভে গেছে তার সব উচ্ছ্বাস আলো
নির্বাপিত সুখ, নিমজ্জিত আশা , শোচনীয় অনুশোচনা কাঁধে
ফিরে গেছে সে –


বিষণ্ণতার কুয়াশায় ঢাকা তার পথে
বেদনা বিগলিত অশ্রু শিশির হয়ে ভিজিয়েছে পদ-যুগল
পিছল পথেই এগিয়ে গেছে সে অবসন্ন মনে
সে ফিরে গেছে ভেজা মনে—


উদ্ভ্রান্ত দৃষ্টিতে দিকভ্রান্ত যাযাবরের মতো
স্খলিত পদক্ষেপে ধরেছে সে ফিরতি পথ
নিঃসীম একাকীত্বের ভার জর-স্কন্ধে চাপিয়ে
আর এখানে কোনদিন ফেরা হবে না জেনেই
সে ফিরে গেছে -------