(১)
নিদ্রাহীনের দু’নয়ন জানে
ঘুমের তৃষ্ণা কেমন
তাঁর ব্যথা বোঝে, তাই আলো শুষে
তিমির কৃষ্ণা এমন।


(২)
বৃষ্টির ঘ্রাণে তৃণলতা প্রাণে
জাগে কি যে শিহরণ
আকাশ তা জানে, তাই ভূমি পানে
করে সুখ বিতরণ।।


(৩)
ভ্রমরের শ্রমে পরাগ-রেনুর
ভ্রমণ অন্য ফুলে
ফুল বধূটির বুক ভরা মধু
ভ্রমর ধন্য তুলে ।


(৪)
কতোভাবে আর বোঝাই বলো
আমি স্বাভাবিক নেই
বন্ধু হারিয়ে সবকিছু মোর
হারিয়ে ফেলছে খেই।


(৫)
গন্ডগোলের পন্ড শ্রমে
সময় গেলো উড়ে
নিজের ভাবনা জট পাকালো
সুখ পালালো দূরে।


(৬)
হাত ভরা মোর অজুহাতে
দোষ ধরে কে আর ?
দোষের সাপ পাপ অনুপাতে
ফোঁস করে এবার ।


(৭)


প্রতিপত্তি গড়তে প্রতিপক্ষ মারি
বিবেক করেছি জবাই
দশ গুম করে দেশ লুটে খাই
আমি পাষন্ড কসাই ।