আমার দেশের মাটির গায়ে হেমন্ত আছে লেগে -
বুঝি এই পড়বে ঘুমিয়ে আবার পলকে উঠবে জেগে,
লাল আকাশে সাঁঝের বেলায় ঘোমটা কুয়াশা,
ঐ বুঝি কেউ দেখলো, তার চোখের কি ভাষা!
বিরল পাখি ফিরতি পথে দিয়ে গেলো ডাক –
তুই বুঝি এই ফিরলি? একটু চোখটা বুজে থাক...
মন দিয়ে শোন এইখানে তোর আদিম পুরুষেরা
ভালোবাসার বসতি গড়ে জাগিয়েছিলো সাড়া;
প্রথম মানুষ, প্রথম সাহস, প্রথম অভিযান –
সবাই মিলে গাইতো যখন প্রথম লেখা গান,
তখনও সেই অবগুন্ঠন মাঠের ’পরে লেগে,
কুয়াশাময় হেমন্ত সাঁঝ লুকিয়ে শুনতো জেগে।