আগেও দেখেছি
সেদিনও দেখ্লাম
নর্দমায় কি যেন খুঁজছে লোকটা,
জিজ্ঞেস করলে উত্তর দেয় না
সচরাচর,
তারপর একদিন বললো,
"পেলাম কই?"
কিন্তু কি?
তার কোনো উত্তর নেই।
কি খোঁজে লোকটা?
ভেসে আসা বা
ফেলে দেওয়া কিছু?
কিংবা যদি হঠাৎ পাওয়া যায়
এক টুকরো সোনা!
বলা তো যায় না...


আজ একটু মঠে গিয়েছিলাম,
এক সন্ন্যাসীর সাথে কথা হলো,
উনি সাধনার কথা বললেন,
কোন মার্গে কি লাভ হয় এইসব...
শেষে বললেন,
"এতো খুঁজলাম কিন্তু,
পেলাম কই?"


রাতের দিকে শুনি
সারা দুনিয়া জুড়ে খোঁজ খোঁজ রব
দেখি
কবি, শিল্পী, সাধক আর গৃহীর দল
সবাই প্রাণপণে হাতরাচ্ছে নর্দমায়
কিছু যদি পাওয়া যায়।