ম্যাও দেখেছিস?
ঐ দ্যাখ কেমন হাত পা গুটিয়ে
টেবিলটার ওপর বসে আছে।


ম্যাও দেখেছিস?
ঐ দ্যাখ কেমন ন্যাজ গুটিয়ে ঘুমোচ্ছে
আলমারির মাথায়।


ম্যাও দেখেছিস?
ঐ দ্যাখ কিরকম ভাবে ড্যাবড্যাবে চোখে
তোকে দেখছে!


ম্যাও দেখেছিস?
ঐ দ্যাখ এক্ষুনি লোম ফুলিয়ে
ঝগড়া করবে কালোটার সাথে।


ম্যাও দেখেছিস?
মাছের গন্ধ পেয়েছে তো!
ঐ দ্যাখ ছুটে আসছে এদিকে।


ম্যাও দেখিসনি?
এখনও দেখিসনি?
ঐ দ্যাখ  -
সংসদে মিউ মিউ করছে
আর
সাংবাদিকদের সামনে
লোম ফোলাচ্ছে!