আমার পিয়ানোতে যখন
দুলে ওঠে মোৎসার্ট,
তার ৪০তম সিম্ফোনির রংবাহার,
তখনই হঠাৎ হাঁক দেয়
তেভাগা আন্দোলন!
হেই সামহালো...


অনেক বছর কেটে গেছে
অনেকেই আর নেই;
তবু অনেক গান আছে
গানগুলো থেকে গেছে,
শুধু স্মৃতি হয়ে নয়,
গান থেকে গেছে
লাঙ্গলের পাশে
আগুনের নীচে
একাকিত্বের পরকাষ্ঠায়,
জানি আমিও একদিন নেবো বিদায়,
কিন্তু যাবার আগে
একবার তোমায় ডুব দেবো,
দেবোই সলিল।