আমাকে একলা ভেবে
ভুল বুঝো না।
আমি একলা আছি নিজের জন্যেই
নিজের তাগিদেই।
ঐ যে পশ্চিম পাড়ে
সূর্য একলা একলা ডুবে গেলো
তাকে কি কেউ প্রশ্ন করেছে?
ও নিজের ঈচ্ছাতেই গেছে
যেখানে যাবার।
আমাকে নিয়ে ভেবো না।
আমি হয়ত জানি
কোথায় যেতে হবে।
আর চলেও যাবো ঠিক।
তোমার প্রশ্ন এবং ব্যবহার
এসবের কোনো প্রয়োজন
থাকলে থাকবে বাকিদের।
আমার নেই।
আমি আপাতত দেখতে পাচ্ছি
নিজের রাস্তা অনেক দূর পর্যন্ত।
ঐটুকু আগে যাই
তারপর ভাববো আবার।
আমার বার্ধক্যে আমি চাই না
প্রশ্নের বান এসে লাগুক
কোনো নিহত একাকিত্বে।
বিশ্বাস করো
আমি বেশ আছি, আর এভাবেই
তোমাদের সবার অলক্ষে
বেশ থাকতে জানি আমি।
তোমরা কেন কেবল নিজেদের
শিক্ষক ভাবো সব কর্মস্থানে?
সব জায়গায় মতামত চাই না
যদিও তুমি কি বলবে তাতে
আমার বলার নেই কিছু।
তবু এইটুকু বলবো যে
আমাকে একলা ভেবে
ভুল কোরো না
দিব্যি চোখে ধরা দিই না।
দিব্য চোখ খোলো।