প্রথম কবিতাঃ


যদিও দু'চোখে দেখছি ঘন অন্ধকার
আর সেই অন্ধকারে ভেসে যাচ্ছে
কবিতার পাখি- কাজন বরর্ন;
অপরাহ্রে তোমাদের ঝুল বারান্দায়
এক প্রাজাপতি অন্যটিকে চুমু খাচ্ছে
আর....ও ইত্যাদি, এবং ইত্যাদি।


দ্বিতীয় কবিতাঃ


ঘনিষ্ঠ যদি হতে চাও, এসো---
পাহাড় কাঁটতে শুরু করি।
ঝর্নার গোছানো পানিতে
শরীরের ভোগ তিপ্ততা কিছুটা জোড়ায়।
মর্ম মুলের মধুর অনুরাগ ও, উষ্ণ অনুভব
এবং-- নিবীড় জাগরণ,
এসবের জন্ম নিয়ন্ত্রণ ঘটাতে হবে
ঠিক এভাবেই.....
তবে...., যে... ভাবে;  পারা যায়....।


[সারথী, 💙 ০৯.০৭.২০০৩]