বিশ্লেষণ -৩৭


আমারা প্রতিদিন চলাফেরার সময় ফুটপাতে দেখি কিছু মানুষের বসবাস, কিছু মানুষের ব্যবসা, আবার কিছু ক্লান্ত খেঁটে খাওয়া মানুষের ঘুমন্ত মুখ, যাদের আমারা আদর করে টোকাই বলি, ফুটপাত বাসী বলি কিংবা অন্য কোন সভ্য নাম দেয়ার চেষ্টা করি। সভ্য নামের আড়ালে লুকানো থাকে সভ্য দুনিয়ার অসভ্য আস্ফালন, মানবিকতার চরম লংঘন আর সভ্যতার অহেতুক বড়াই। কবি রাম প্রসাদ তার কাব্যে এক ফুটপাত বাসীর জীবন কাহিনী, স্বপ্ন আর ভাবনাগুলো ফুটিয়ে তুলেছেন ‘ঠিকানা ফুটপাত” কবিতায়।


একজন ফুটপাত বাসী প্রতিদিন কত মানুষের আনাগোনা দেখেন, কত মানুষের স্বপ্ন বাস্তবায়নের সাক্ষী থাকেন, কত মানুষের কত প্রয়োজনকে সামনে থেকে দেখেন কিন্ত নিজের জীবনের কোন স্বপ্ন থাকে না, ভবিষ্যতের স্বপ্ন আকার প্রয়োজন মনে করেন না, কেবল প্রতিদিনের বেঁচে থাকার আয়োজনেই ব্যস্ত থাকেন।  আজকের ভাবনাই তার প্রধান, আজকের দিনের খাবার যোগার করাই তার প্রধান চ্যালেঞ্জ। তার দু’মুঠো খাবার জোগাড় করা ছাড়া আর কোন স্বার্থের পেছনে ছুটতে হয় না ।


প্রতিদিন সূর্য উঠে আবার অস্ত যায়, দিন যায় মাস আসে আবার বছর শেষ হয়ে নুতন বছর আসে, ফুটপাত বাসীর জীবনে কোন পরিবর্তন হয় না। দিন বদল হয়, উন্নয়নের জোয়ারে ভাসে দেশ, সরকার আসে সরকার যায়, কিন্তু ফুতপাত বাসীর জীবন একই বৃত্তে ঘুরপাক খায়।  কবি বলেন-“দিন যায়, ফুরোয় মাস, অশ্রুভরা দুই নয়ন, ওঠে, আসেনা সুদিন, আলোর খোঁজে জীবন!অতীত ভবিষ্যৎ মিলে মিশে গেছে ব্যস্ততার কোলাহলে, জীর্ণ বস্ত্র সাক্ষী আজই, অতীতের স্মৃতি বহে!”


ফ্লাই ওভার এর নব যাত্রায় যখন ঢাকা উড়ছে তখন একজন ফুটপাত বাসী উচ্ছিষ্ট ডাল ভাত এর জন্য লড়াই করছে, তার নাগরিকত্ব আছে, আছে ভোটাধিকার শুধু নেই দুবেলা পেট ভরে খাবার অধিকার। তার জীবন কাটবে শীতের কাপুনিতে আর ক্ষমতাসীনদের উচ্ছিষ্ট খাবার এর পেছনে, এর নাম মানবতা, এর নাম সভ্যতা।


কবি, খুব অল্প কথায়, মানব সভ্যতাকে অঙ্গুলি নির্দেশ করে দেখিয়েছেন, সভ্যতা কতটা অমানবিক হতে পারে, উন্নয়নের আস্ফালন কতটা ভঙ্গুর হতে পারে। কবিতায় কেবল একজন ফুটপাত বাসীর জীবনকেই নির্দেশ করেনি বরং সমগ্র মানব সভ্যতে চ্যলেঞ্জ করেছে। কবির জন্য রইলো শুভেচ্ছা।