আলোচনা ৫২


বেশ মজার একটি কবিতা পেলাম, কবি রবি এর কাছ থেকে, টাইটেল ‘গাণিতিক প্রেম’। প্রেমের নানা স্তর অর্থাৎ ফলাফল, শুরু, শেষ এবং মাঝের অস্থির সময়কে গাণিতিক টার্ম অর্থাৎ যোগ, বিয়ো্গ ভগ্নাংশ দ্বারা ব্যাখা করেছেন।  প্রেমের নানা রূপ অর্থাৎ সফলতা কিংবা বিফলতার সাথে সুখ দুঃখ কিংবা দহনের মাত্রা গাণিতিক সুত্র দ্বারা বাড়ানো কমানো কিংবা মাল্টিপল হওয়ার বিষয়টিকে সুত্রায়িত করেছেন কবিতায়। বেশ মজা করে লেখা কবিতাটি কিন্তু তার বাস্তবতা আছে যথার্থ ভাবেই।


কবি বলতে চেয়েছেন, ব্যর্থতা খুব অল্প অর্থাৎ ভগ্নাংশ হলেও তার দুঃখ কিংবা যন্ত্রণা বেড়ে যায় অকল্পনীয়ভাবে কয়েকগুনঁ, “সর্ম্পকের বাঁধন কাঁটাকাঁটিতে, ব্যর্থতা আছে হাতে ভগ্নাংশের মত!যোগ হয়েছে হতাশা আমার, গুন হয়েছে দুঃখ,যন্ত্রনা আর ক্ষত!!” আবার অস্থির সময় নানা কারনে ব্র্যাকেট বন্দী থাকলেও তার প্রভাব পরে, রূপ নেয় হতাশায়, কবির ভাষায়-“ব্রাকেটে ব্রাকেটে অস্থির আমি, বিয়োগ হয়েছে আমার সমস্ত সুখ!যোগফলে হতাশা-ই হতাশা,বিয়োগফলে মিলেছে সুখের অসুখ!!


সবশেষে বলেছেন, মানুষের ভালবাসা বাস্তবতার  চাবুকে কখনো কখনো ভাগ হয়ে কমে যায় তার মাত্রা কিংবা ফলাফলে প্রভাব বিস্তার করে শুন্যে নামিয়ে আনতে পারে,যেমনটা লিখেছেন কবি-“ভাগ হয়েছে আমার ভালোবাসা,ধনাঢ্য কোন এক অচেনা লোকের জন্য!ভাগশেষে ও নেই কিছুই আমার,গানিতিক প্রেমের সুত্রে ফলাফল শুধুই শূন্য!!


তবে আমার কাছে মনে হয় টাইটেল, ‘গাণিতিক প্রেম’ না হয়ে, ‘প্রেমের গনিত’ হলে বেশী ভাল হত।


কবিতাটি খুব মজা করে লেখা এবং একটু ভিন্ন আঙ্গিকে, তাই আলোচনায় নিয়ে আসলাম। কবির জন্য রইলো শুভেচ্ছা।