আলোচনা ৩৫


বর্ষ বিদায় এবং নুতন বর্ষকে স্বাগত জানানো চিরাচরিত নিয়ম হলেও ইদানিং কালে দেশে দেশে নানা মাত্রা দেখা যায়। ব্যক্তি থেকে সমাজ, দেশ কেউই বাদ যায় না। যার যার অবস্থান থেকে, যার যার মত করে উদযাপন করেন।  কেই পিনপতন হিসেব কষে নুতন বছরের প্রস্তুতি গ্রহন করেন কেউবা হতাশায় নিমজ্জিত হয়ে কিছুদিন পার করে আবার নুতন বছরের দৈনন্দিন দিনে অভ্যস্ত হয়ে পড়েন । আবার কেউ বা আগের বছরের সাফল্যে অনুপ্রানিত হয়ে নুতন উদ্দ্যমে শুরু করেন নুতন বছর। ব্যক্তি বিশেষে ভিন্নতা থাকলেও, বর্ষ বিদায় এবং নুতন বর্ষকে স্বাগত জানানোর উদ্দ্যম সবার মাঝেই দেখা যায়। কবিগন বাদ যাবেন কেন, দিন শেষে একজন কবি একজন মানব সত্ত্বা, তারও হিসেব নিকেশ থাকে, চাওয়া পাওয়া থাকে, মান অভিমান থাকে, হতাশা কিংবা সাফল্যে সংক্রমিত হন। তাই কবি  অনুপ মজুমদার তার বছরের সন্ধিক্ষণকে সরক্ষন করেছেন কবিতার মাধ্যমে, ‘বর্ষ তোমায় দিলাম বিদায়’ এর মাধ্যমে।


কবি তার কবিতায় কেবল বছরকে বিদায় জানিয়েছেন ভিন্ন ভঙ্গিতে কিন্তু নুতন বছরকে খুব ঘটা করে স্বাগত জানাননি। কেবল পুরনো বছরেকে বিদায় জানাতে গিরে এক ধরনের করুন সুর বেজে উঠেছে। প্রতিটি বছর চলমান, আমারা সবাই চাই বা না চাই, তাতে কিছু যায় আসে না, সময়ের নিয়মে বছর গিয়ে আবার নুতন বছর আসবে, থেমে থাকার কিংবা পেছনে যাবার কোন সুযোগ নেই। ওয়ান ওয়ে এবং সম্মুখমুখী রাস্তা।


কবি উপামা দিয়ে বলেছেন “পড়া শেষ হলে বলে না কেউ, এখানেই থাকো, যেও না নতুন পাতায়,চোখের কোণ যদিও জলে ভরে থাকে, তবু কৌতুহল কি হবে তারপর! তেমনি একটা বছর চলে গেলো কেউ তাকে ধরে রাখতে চায় না আর, যা হবার, বা পাবার-দুঃখ-কষ্ট-বেদনা-হাসি বা আনন্দ-সবই হয়েছে পাওয়া, নতুন আশা দিয়ে সকলে অন্তরে বাঁধে নতুন প্রণোদনা আগামী দিনের”


পুরাতনকে স্বাভাবিক নিয়মে বিদায় জানিয়ে উত্তরাধিকারকে অর্থাৎ নুতন বছরে জায়গা করে দেয়ার জন্য, মন থেকে স্বাগত জানানোর তাগিদ দিয়েছেন কবি। গত বছরের যা কিছু অপূর্ণতা তা আগামী বছরে যেন পূর্ণতা পায় তার জন্য প্রস্তুতি গ্রহন করতে বলেছেন, “তোমার সাধের সাধ গিয়েছ যাহা ফেলে যেন যে পারে পুরাতে সকল। বিদায়ের ক্ষণে, উত্তারিকারের পিড়িখানি দিও তাকে, নতুনের সিংহাসন একটি বছরের!”


কবি শেষটা করেছেন বেশ কাব্যিকভাবে-
হে বর্ষ পুরাতন, তোমায় দিলাম বিদায়। ঝরাপাতা, এবার বিদায়
ধূলিঝড়ে যাও তুমি উড়ে আকাশে ডানা মেলে অচেনা মহাকালে,
জীবনের ছায়া তুমি হও বিলীন ভাটির টানে বিস্মৃত জীবনস্মৃতির সাগরে!


কবির জন্য নুতন বছরের শুভেচ্ছা রইলো।