আলোচনা  ১৪১


একটা অনুভূতিকে কত রকমভাবেই না প্রকাশ করে মানুষ। প্রেম কিংবা ভালোবাসা শব্দ দুটিকে যেন কোন ভাষা দিয়েই প্রকাশ করা যায় না, কোন শব্দই যুতসই মনে হয় না। এটা কি ভাষার দৈন্যতা নাকি প্রকাশের অক্ষমতা তাও বোঝা যায় না। সৃষ্টির এক অপার রহস্য। মানুষ এতো ভাষা, এতো শব্দ জানে কিন্তু এই অনুভুতিটা সঠিকভাবে ব্যক্ত করা যায় না। কেউই পারে না।


ভালোবাসার মানুষের কাছাকাছি থাকা, একটু ছুঁয়ে দেয়া, চোখে চোখ রেখে কথা বলা খুব কঠিন একটি কাজ। কবিতাটি পড়তে পড়তে মনে হচ্ছিল, সেই বিশ্ববিদ্যালয় জীবনের কথা। শুধুমাত্র একটু হাত ধরার জন্য কতো কৌশল অবলম্বন করতে হয়েছে, কতো ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়েছে। একটু পাশাপাশি বসার জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। পরিনত বয়সে এসে মনে হয়, কত শত শত ঘন্টা অপচয় হয়েছে শুধু একটু হাত ধরার জন্য কিন্তু সেই সময়ের সেই উপলব্ধি আজকের সময়ের ঘন্টা মাপুনি দিয়ে মাপা যাবে না। এ এক বিস্ময়কর অনুভূতি !!


কবি কাজী এনামুল হক, ঠিক সেই অনুভূতিকেই তার কবিতা “কি করে বা ছুঁই তারে”তে ধরে রাখতে চেয়েছেন নানাভাবে। মনের ভেতর কেমন একটা অস্থির ভাব, সারাক্ষন উতলা থাকে মন কিন্তু কাছে গেলেই সব হারিয়ে যায়, অনেক কিছু বলতে চেয়েও আর বলা হয় না আবার ফিরে আসার পর সার্বক্ষনিক আফসোস থেকে যায় মনে, পীড়া দেয় তখন খুব। যেন বা বুকের ভেতর খাঁ খাঁ বিরান ভূমি।


এমন একটা সময়, যখন চোখের ভাষাও পড়ার সক্ষমতা থাকে না, প্রেমিক/প্রেমিকার হাসি বুকের ভেতর বিজলী চমক দেয়, মেঘের গর্জন যেন বাইরে থেকেই শোনা যায়। কবিতার লাইনে লাইনে, ছন্দের তালে তালে অনুভূতি ব্যক্ত করেছেন। “হাত বাড়ালে যায় যে সরে থাকে দূরে, তবু কেন ডাকে এমন নীরব সুরে” কিংবা “এক পা এগুই দুই পা পিছুই ভয়ে, যায় বসন্ত এই যাতনা একা সয়ে”


আসরের পাতায় প্রতিদিন বেশ কিছু কবিতা শুধু প্রেম, বিরহ কিংবা ভালোবাসা কেন্দ্রিক পাওয়া যায় কিন্তু এই কবিতাটি একটু ভিন্ন মাত্রার মনে হয়েছে আমার কাছে, প্রথমত “কবিতার শিরোনাম” এর কারনে। এ্কটি শব্দ “ছুঁয়ে  দেয়া”র মধ্যেই এক ধরনের মাদকতা আছে, এছাড়াও আরো কিছু শব্দ কবি ব্যবহার করেছেন যেমন, পোড়ায়, বিজলী চমক, দিন রাত্রির স্বপ্ন ইত্যাদি। শব্দগুলো আহামরি কোন নুতন শব্দ নয় কিন্তু মনে হয়েছে, সঠিক শব্দ, সঠিক প্লেসমেন্ট হয়েছে।


কবিতায় কোন একটি ঘটনাকে কল্পনায় ছবি আঁকা কিংবা কোন একটা সময়কে কল্পনায় আটকে রেখে তার কাব্যরূপ দেয়া, সবাই তা পারে না। সে কারনেই খুব সাধারন শব্দ দিয়ে লিখা কবিতাও কিন্তু মন ছুঁয়ে যায়। সব মিলিয়ে কবিতাটি রোমান্টিসিজম এর দারুন এক উপহার। কবির জন্য রইলো শুভেচ্ছা।