আলোচনা ৫৮


একজন কবি কেন কবিতা লিখে? কার কি লাভ হয় কবিতা লিখে? কবিতা লিখে সমাজ কিংবা জাতির কোন উন্নতি হয় নাকি নিজের কোন উন্নতি হয়? কবিতা লেখার জন্য যে সময় ব্যয় হয়, যে ক্যালোরি খরচ হয় তার বিনিময়ে কে কি পায়? কিন্তু তারপরও কবিতা লেখা হয়। কবি কবিতা লিখেন কোন লাভ লোকসানের হিসেব না করেই।


কবি ওভী রহমান এরকম এক বিষয় নিয়েই লিখেছেন তার কাব্য ‘কবিতাখোর”। কবিতার শিরোনাম একটু ভিন্ন ধরণের, একটু তাচ্ছিল্য ভাব, আমারা যেমন বলি, সিগারেট খোর, নেশার জগতে বসবাসকারীদের আমরা খোর বলে থাকি।  কবি কি একজন কবিতা খোর হতে পারে। হ্যাঁ পারে, কবিতা লেখাই যার নেশা তাকে কবিতা খোর বলতে পারি কিন্তু পজিটিভ অর্থে। কবি ‘কবিতাখোর’ শিরোনাম ইচ্ছে করেই লিখেছেন। কবি ও কবিতা নিয়ে যেরকম তাচ্ছিল্য ভাব দেখা যায়  সমাজে ‘কাকের চেয়ে কবির সংখ্যা বেশী’, তার বিপরীতে কবির স্পষ্ট উচ্চারণ, কবিতাখোর, কবিতা লেখা একজন কবির নেশা, কবিতা লেখার পেছনে লাভ লোকসানের হিসেব নেই, তাই একজন কবি ‘কবিতাখোর’।


একজন কবি কবিতার জন্য যে সময় এবং ক্যালরি খরচ করেন, তা না করে একজন ভাল বক্তা হতে পারেন, একজন ভাল প্রেমিক হতে পারেন, একজন জনপ্রিয় অভিনেতা হতে পারেন কিংবা নিজেকে অর্থনৈতিকভাবে বিকশিত করতে পারেন কিন্তু সব বাদ দিয়ে কবিতা লেখেন, কবিতার নেশায় থাকেন। কবিতা আকাশ থেকে ঝরে ঝরে পরে না, তার পেছনে থাকে অনেক পরিশ্রম, অনেক ত্যাগ, অনেক ছাড় দেয়ার মানুষিকতা  থাকে কিন্তু মানুষ দেখে কবিদের কোন কাজ নেই, সহজ একটি কাজ কবিতা লেখা। সহজ সরলীকরণ ভাবনার বিপরীতে কবির এই স্পষ্ট উচ্চারণ ‘কবিতাখোর’ বলেই আমার ধারনা।
কবির জন্য রইলো অশেষ শুভেচ্ছা