আলোচনা ২৩


মানুষের মৌলিক একটি গুন নিয়ে লেখা চমৎকার একটি কাব্য “মানুষ কী ভুলে যায় মানুষকে” রচনা করেছেন কবি মনোজ ভৌমিক(দুর্নিবার কবি)। মানবিক গুণাবলি সম্পন্ন মানুষ কখনো ভুলে যেতে পারে না তার অতীতকে, তার ফেলে আসা দিনগুলোকে। মানুষ কখনোই অকৃতজ্ঞ হতে পারে না, ভুলে যেতে পারে না উপকারীর উপকারকে।  কেবল অকৃতজ্ঞ মানুষ, কেবল মানুষ নামের অমানুষগুলোই মানবিক গুন হারিয়ে অহমিকায়, আত্মম্ভরিতায় ভুলে যায় সব, ভুলে যায় নিজের দায়িত্ব ও কর্তব্য।  হঠাৎ বড় বনে যাওয়া মানুষ, হঠাৎ ধনী হয়ে যাওয়া মানুষ, হঠাৎ অদেখা স্বপ্ন সফল হওয়া মানুষ, রাতারাতি নানা ফন্দি এতে অর্থ অয়ালা মানুষ ভুলে যেতে পারে তার সব,  ভুলে যাতে পারে তার মানবিক মূল্যবোধ।


কবি চমৎকার দুটো উপমা একেছেন কবিতায়-


চাঁদ কী কোনোদিন ভুলে গেছে চাঁদনী রাতেতে,
পৃথিবীর বুকে হাসি ছড়িয়ে দিতে?
সূর্য কী প্রতিদিন সকালে চোখ বুজে ঘুমিয়ে থাকে?
তাহলে মানুষ কেন ভুলে যাবে মানুষকে?


মহান এবং উদার ব্যক্তিরা কখনই ‘মানুষকে’ ভুলে যেতে পারে না, যাদের  হৃদয়ে মাটির গন্ধ থাকে, যাদের বিবেকের দংশন থাকে, যাদের মানবিক মূল্যবোধ থাকে তারা কখনোই মা,মাটি ও মানুষকে ভুলতে পারে না, মানুষের বিপদে এগিয়ে না এসে থাকতে পাড়ে না। কবি মুলত তাদেরকেই ‘মানুষ’ বলতে পক্ষপাতি যাদের এইসব গুলাবলি থাকে অন্যথায় যে যত বড়ই হউক কবি তাদের মানুষ বলে আখ্যায়িত করতেই রাজী নয়।


অল্প কথায় দারুন এক মানবিক মূল্যবোধ সম্পন্ন কবিতা উপহার দেয়ার জন্য কবির জন্য রইলো শুভেচ্ছা।