আলোচনা  ১৮০


প্রেম। ভালবাসা… শব্দগুলো বিস্ময় নিয়ে হাজির হয় সাধারন মানুষের কাছে আবার কবি সাহিত্যিকদের কাছেও। কারো কাছেই এর কোন সঠিক ব্যাখা নেই, কেউ প্রেম এবং ভালোবাসা শব্দদুটোকে আলাদা করে উপাখ্যান রচনা করেন আবার কেউ কোন পার্থক্যই খুঁজে পান না। ভালবাসা শব্দকেও নানাজনে নানাভাবে ব্যাখা দাঁড় করান, কেই নিজের অভিজ্ঞতার আলোকে কেউবা আবেগে ভেসে গিয়ে আবার কেউ বা সাহিত্যের নান্দনিক চর্চার মধ্যে দিয়ে। আদতে “ভালবাসা” শব্দের সঠিক কোন ব্যাখা আছে কি না তাও কেউ জানে না। একেকজন একেক অনুভূতিতে “ভালবাসা’কে” ধারন করে এবং সেভাবেই ব্যাখা করে থাকে। ফলে এর কোন সার্ব্জনীনতা নেই।


আলোচ্য কবিতা “শুধুমাত্র ভালবাসার জন্য কবিতা লিখতে গিয়ে”, কবি অভিজিৎ জানা ভালবাসাকে ভিন্নভাবে আবিস্কার করেছেন, ভিন্নভাবে উপলদ্ধি করেছেন। কবি ভালবাসা নিয়ে একটি কবিতা লিখতে চেষ্টা করেছিলেন, নানা শব্দ, উপমা, আবেগ, অনুরাগ...যতোটা সম্ভব সব কিছুরই আয়োজন করেছিলেন কিন্তু দেখতে পেলেন, ভালবাসাকে যতোটা মহান করে তোলে সবাই, যতোটা ইনিয়ে বিনিয়ে এর মহত্ত্ব প্রকাশ করে সবাই, আসলে ভালবাসা ততোটা মহান নয়, ভালবাসাও তার মহত্ত ছাপিয়ে নানাভাবে কদর্য নিয়ে হাজির হয় বাস্তবতায়। তাই কবি শুরুটাই করেছেন এভাবে-


শুধুমাত্র ভালবাসার জন্য কবিতা লিখতে গিয়ে
দেখলাম—
"ভালবাসা" এখনও অতটা মহান হয়ে উঠতে পারেনি
যতটা হলে—
আঁকড়ে ধরে কাটিয়ে দেওয়া যায় সমস্ত জীবন…।
কত সহজেই


প্রকৃত ভালবাসা নাকি এমনই একই রহস্য ঘেরে যাকে আকড়ে থেকে এক জীবন কাটিয়ে দেয়া যায় অনায়াসে। অনেকেই ভালবাসার মহত্ত বর্ননা করতে গিয়ে বলে থাকেন-ভালবাসার কাছে রাগ, হিংসা, জেদ, ক্রোধ… সব পরাজিত হয়ে, ভালবাসার মানুষের কাছেই শান্তির পরশ পাথর পাওয়া যায়, জীবনের যতো ক্লেদ, অপ্রাপ্তি পূর্নতা পায়।


কিন্তু কবি তার কবিতায় ভিন্ন কথা বলেছেন-


রাগ ক্রোধ আর হিংসা’রা জিতে নেয় অলিন্দ নিলয়  
শিরা উপশিরা উপবন
"ভালবাসা" আদুরে বিড়াল হয়ে তালু'র ওপর থেকে
পিছলে গিয়ে—  
চুপ করে বসে থাকে আগন্তুক প্রত্যাশায়…।।


মূলত ভালবাসার কোন সার্বজনীন সংজ্ঞা নেই, সার্জনীন রুপও নেই। পুরোটাই নির্ভর করে, প্রেক্ষিত বিবেচনায়, ব্যক্তি বিশেষের আচরন ও দৃষ্টিভঙ্গি বিবেচনায় এবং সর্বোপরু দুজন মানুষের পারস্পরিক বোঝাপোড়ার নিমিত্তে। একই ভালবাসা ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিতে ভিন্ন রুপ ধারন করে। ফলে একেকজনের বিশ্লেষন তার নিজস্ব বিবেচনাতাই ভালবাসাকে বর্ননা করে থেকেন।
কবির জন্য রইলো শুভেচ্ছা, ভালবাসার ভিন্ন এক দৃষ্টিভঙ্গি উপহার দেয়ার জন্য।