আলোচনা ২৮


মার্কেটিং কোম্পানিগুলো আশ্চর্য দক্ষতার গুনে শুধু উৎপাদিত পণ্যই বিক্রি করে না প্রকৃতিকেও বিক্রি করে দিতে পারে, ‘ আপনি শেষ কবে শিশির পায়ে হেঁটেছেন ? বলে জমি  বিক্রি করে,  চাঁদের আলোয় প্রিয়জনের হাত ধরে কবে শেষ বসেছেন, মনে পড়ে? বলে, ফ্ল্যাট বিক্রি করেন।  চাঁদের আলো, বাতাস, পানি, মানুষের আনন্দ বেদনা, অনুভূতি …… সবই বিক্রি যোগ্য পণ্য। মার্কেটিং কোম্পানির কাছে মানুষের ‘ জন্ম এবং মৃত্যু’ ও পন্য ? পন্যের বাইরে, বিক্রি করার বাইরে আর কিছুই তারা ভাবতে পারে না ।


আবার রাজনৈতিক ব্যক্তিদের দক্ষতা হল মানুষের কাছে স্বপ্ন বিক্রি করা। এক কথায় তাদের ‘স্বপ্ন বিক্রির ফেরিওয়ালা’ বলা যায়।  একটাই পন্য তারা নানা জনের কাছে নানা ভাবে বিক্রি করে, নানা কৌশলে । কবি মামুনুর রশিদ তার ‘ স্বপ্ন কাব্যে’, রাজনৈতিক ব্যক্তিদের সে দক্ষতারই বর্ণনা দিয়েছেন।


মানুষের স্বপ্ন একটি বৃহৎ পন্য, তাকে ভাঙলে দাড়ায় ‘বেঁচে থাকার স্বপ্ন, চাকরি পাবার স্বপ্ন, পেট ভরে ভাত খাবার স্বপ্ন, নুতন ঘর বাঁধার স্বপ্ন…আরও কত কি! রাজনৈতিক ব্যক্তিরা মানুষের এই স্বপ্ন দেখাকেই পুজি করে ফেরী করেন তাদের পণ্য।  ক্ষমতার জোরে, বন্দুকের নলের মাধ্যমে কিছুদিন স্বপ্ন ফেরী করা ছাড়াও টিকে থাকা যায় কিন্তু কিছুদিন পর স্বপ্ন ফেরী করা ছাড়া অন্য কোন উপায় থাকে না রাজনৈতিক ব্যক্তিদের। ফলে, রাজনৈতিক হাতেখড়ির সময় থেকেই স্বপ্ন বিক্রির তালিম নেন তারা, ধীরে ধীরে আশ্চর্য রকম দক্ষতার অধিকারী হন, ফলে সাধারণ মানুষ ‘স্বপ্ন বিক্রির ফাঁদ’, বুঝতে পারলে ধরা তাকে দিতেই হয়।


বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষিত বিবেচনায় দেখা যায় রাজনৈতিক ব্যাক্তিরা মানুষকে বার বার স্বপ্ন দেখিয়েছে, তোকে ভাতের নিশ্চয়তা দিব, মাছ ভাতের নিশ্চয়তা দিব, দশ টাঁকা কেজি চালের ব্যবস্থা করবো, এরকম স্বপ্ন দেখিয়ে ভোট চেয়েছেন, পরে ক্ষমতায় গিয়ে সব ভুলেছেন। মানুষ বার বার স্বপ্নের বিক্রির ফাঁদে পরেছে।  শুধু বাংলাদেশ কেন, পৃথিবী ব্যাপি রাজনৈতিক ভাবে স্বপ্ন বিক্রি সব দেশে প্রায় একই, কেবল কৌশল ভিন্ন।


কখনও আবার স্বপ্ন দেখিয়ে বলে, চাকরি পাবি, অনেক টাকা কামাতে পারবি, সুখে তোর দিন যাবে, কথা দে আমাকে ভোট দিবি, কখনও আবার কৌশল পাল্টে বলে, আমায় ভোট দিলে দুঃসময়ে আমিই তোর পাশে থাকবো।  আবার ক্ষমতার গিয়ে পরের বার আবার ভোটের নিশ্চয়তার জন্য ভিন্ন কৌশলও অবলম্বনও করে থাকে, ‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্পের মাধ্যমে মানুষকে আবারো নুতন স্বপ্নে মাতিয়ে রাখে।


পুরো কবিতা জুড়েই নানা রকম স্বপ্ন বিক্রির কৌশল বর্ণনা করেছেন কবি। কখনও লোভ দেখিয়ে, কখনও আবার ভয় দেখিয়ে স্বপ্ন বিক্রি চলছে যুগ যুগ ধরে।  রাজনৈতিক কৌশলে স্বপ্ন বিক্রি আর মার্কেটিং কৌশলে স্বপ্ন বিক্রি দুটো ভিন্ন কৌশল হলেও দিন শেষে আপামর জনগণের ভোগান্তির শেষ থাকে না। সব বুঝেও কৌশলের কাছে মানুষের পরাজয় সব সময়ই। কবির জন্য শুভেচ্ছা রইলো ।