একটা সময় চাকরিতে টিকে থাকার জন্য লবিং করতে হতো, কিছুদিন আগেও চাকরি পাবার জন্য লবিং হতো, এখন চাকরি বিজ্ঞাপন দেখার পর থেকেই প্রাথমিক তালিকায় (শর্ট লিস্ট) থাকার জন্য অনেক বেশি লবিং করতে হয় । দিনে দিনে অনেক উন্নতি হচ্ছে!!!

আমরা সবাই প্রকাশ্যে সত্যের পূজা করি কিন্তু আসলে মিথ্যেকে আঁকড়ে থাকতে চাই।  সত্য এবংমিথ্যা দুটোরই প্রয়োজন এবং উপস্থিতি আমরা অস্বীকার করি কিন্তু প্রতিনিয়ত দুটো’তেই অবস্থান করি, দুটো’রই রস নিংড়ে জীবন উদযাপন করি।

বিচ্ছিন্নতার ভেতরেই একাকীত্বের অবস্থান কিন্তু একাকীত্বের ভেতরে বিচ্ছিন্নতা নাও থাকতে পারে।

সত্যই সুন্দর, সুন্দরই সত্য- চরম এক মিথ্যের, মিথ্যা উপস্থাপন। সব সত্যই সুন্দর হয় না আবার সব সুন্দরই সত্য হয় না

গরুর পা’য়ের  এর চেয়ে মগজের মুল্য বেশী, মানুষের উল্টো, মগজের চেয়ে  পা’য়ের মুল্য বেশী।

একটি ভুল সিদ্ধান্ত পুরো জীবনকে তছনছ করে দিতে পারে আবার অনেক ভুল সিদ্ধান্তের সম্মিলিত আক্রমনেও জীবনে কোন আঁচড় কাটে না। সেই ভুল সিদ্ধান্ত কোনটি সব সময় তা খুঁজে পাওয়া যায় না, টেরও পাওয়া যায় না ।

সুনিপুণভাবে শাড়ি পরিহিত নারী প্রকৃতির সকল সৌন্দর্যকেই হার মানায়, তাকিয়ে থেকে এক জীবন কাটিয়ে দেয়া যায় ।

মানবিক হওয়াটা বাধ্যতামূলক নয় কিন্তু সামাজিক হওয়াটা বাধ্যতামুলক। মানবিক হলে অন্যের উপকার হয় আর সামাজিক হলে নিজের উপকার হয়।

তোষামোদ একটি উচু স্তরের দক্ষতা, সবার থাকে না, চাইলেও তা অর্জন করা যায় না।
১০
স্তুতিবাক্য সবাই উপভোগ করে, কেউ প্রকাশ করে আর কেউ করে না। বোধকরি ঈশ্বরের চরিত্রের এই গুনটি ইচ্ছে করেই মানুষের মধ্যে ছড়িয়ে দিয়েছেন, যেন মানুষ ব্যস্ত থাকতে পারে।
১১
নারীদের আছে মগজ এবং শরীর, পুরুষের থাকে শুধু মগজ। নারীর সাথে একজন পুরুষের প্রতিযোগিতা নিশ্চিত পরাজয়।


কক্সবাজার
নভেম্বর ০২, ২০১৮


১২
আজীবন ব্যাচেলর থাকা মানুষগুলোকে আমার দুর্দান্ত সাহসী মনে হয়।  সমাজ, সংস্কার, প্রথা, লোভ-আকর্ষণ, নিয়ম-নীতি  সবকিছুকে চ্যালেঞ্জ করে জীবনকে চালিয়ে নেয়া খুব সহজ কাজ নয়।
১৩
জীবনের সবচেয়ে কঠিন কাজ হল ‘শূন্যের দেয়াল’ ভাঙ্গা। সবার জীবনেই কোন না কোন শুন্যের দেয়াল থাকে, কেউ ভাঙতে পারে , কেউ পারে না ।
১৪
জীবন সমীকরণের ডান পাশে থেকে এক (১), বাম পাশে অসংখ্য বিষয়ের উপস্থিতি দেখা যায়।  সফলতা নির্ভর করে কে কত কম সংখ্যাক বিষয়ে অধিক মনযোগী হতে পারে তার উপর।
১৫
জীবন ও জগত সম্পর্কে ভাবনা যত কম থাকবে সুখ এবং উপভোগের জৌলুস ততই বাড়বে।  দুটো একসাথে বাড়বে কিংবা কমবে, তা হতে পারে না ।
১৬
বিশেষজ্ঞ হওয়ার চেয়ে ব্যবস্থাপক এর চাহিদা এবং মুল্য বেশী। এ দেশ, জাতি, সমাজ বিশেষজ্ঞ চায় না, দরকারও নেই।
১৭
রাজনীতি নিঃশ্বাসের মত, প্রতি সেকেন্ডেই প্রয়োজন হয় কিন্তু সবাই টের পাই না ।
১৮
ঈশ্বরের গুণকীর্তন আর ক্ষমতাবানদের গুণকীর্তন একই জিনিস। দুটোর পেছনেই থাকে স্বার্থ এবং লোভ, পার্থক্য শুধু ইহকাল এবং পরকাল।
১৯
নাস্তিকতা চর্চা একটা ফ্যাশন, যুগের চাহিদা এবং বয়সের চাহিদা।
২০
ধর্মকে গালি দেয়া ফ্যাশন, ধার্মিক থাকা পশ্চাদমুখিতা, নাস্তিক হওয়া আধুনিকতা এবং ধর্ম চর্চা না করা উদাসীনতা। সবগুলোই নিজের জন্য, মানুষের কোন কাজে লাগে না ।


কক্সবাজার
নভেম্বর ০৩, ২০১৮


২১
কথা ও কাজে মিল রাখা
এবং বাড়াবাড়ি রকমে স্থির থাকা
এ দেশ ও সমাজে অমার্জনীয় অপরাধ
২২
মেয়েদের গায়ের গয়না শুধু পুরুষদের আনন্দ দেবার জন্যই
২৩
বিধাতাকে আমার সাম্যবাদি মনে হয় না বরং পুজিবাদের তীর্থ স্থান মনে হয়
২৪
নারী দেহের প্রকৌশল  আমার কাছে অন্যায় রকম সৌন্দর্য এবং বিধাতার বাড়াবাড়ি মনে হয়।
২৫
বাংলাদেশে মানুষের শত্রু ভাগ্য ইরসনিয় আর বন্ধু ভাগ্য শোচনীয়
২৬
এদেশে উচ্চকণ্ঠ হলে
অধিকার হারায় এবং করুনা কিংবা দান নেয়ার দাবি জন্মায়
২৭
একজন নাস্তিকই, ধর্মের নামে দিনরাত খুনোখুনির মীমাংসাকারী হতে পারে
২৮
সমানে সমান হলে হয় একে অন্যের দেয়া নেয়াকে বলে উপহার আর ছোট বড়’র মধ্যে দেয়া নেয়া হলে তাকে বলে দান কিংবা করুণা
২৯
ঈশ্বরই একমাত্র জায়গা যেখানে চূড়ান্তভাবে ব্যর্থতার দায়ভার চাপানো যায়
৩০
ঈশ্বর বাবা মায়ের মতই নিষ্ঠুরভাবে দরিদ্রদের তেজ্য করে


কক্সবাজার
নভেম্বর ০৬, ২০১৮