পরিসংখ্যান কিংবা পরিমাণগত তথ্যের নানা ব্যবহার আছে, যে কোন পরিকল্পনা গ্রহন, সিধান্ত গ্রহন কিংবা প্রেক্ষাপট বিশ্লেষণ করার ক্ষেত্রে পরিসংখ্যান কিংবা পরিমাণগত তথ্যের খুব প্রয়োজন হয়। পরিমানগত গবেষণা  এমনকি গুনগত গবেষণার ক্ষেত্রেও পরিমাণগত তথ্যের প্রয়োজন হয়।


কিন্তু পরিসংখ্যান কিংবা পরিমাণগত তথ্যের উলটো চিত্রও আছে, আমি তথ্যের ভিত্তিতে প্রমান করতে পারবো, যে কোন দেশে দুর্নীতির সংখ্যা এবংপরিমান বিবেচনায় একাদেমিকভাবে অশিক্ষিত লোক অপেক্ষা শিক্ষিত লোকেরা বেশী করে থাকে।  ১০০জন অশিক্ষিত লোক সারা বছর পুরো দমে দুর্নীতি করে অর্থনীতির যে ক্ষতি করে, ১জন শিক্ষিত লোক ১০% দুর্নীতি, একদিন করলেই তারচেয়ে বেশী ক্ষতি হয়। তাই বলে কি বলা ঠিক হবে, আমরা আর শিক্ষিত লোক চাই না, আমারা কোন স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় চাই না?? বিষয়টা হল, পরিসংখ্যান কিংবা পরিমাণগত তথ্যকে আমরা কিভাবে উপস্থাপন এবং নিজ নিজ প্রয়োজনে ব্যবহার করি।


ফেসবুক এ ১ মিনিটে ৬০ টি লাইক ক্লিক দেয়া যায়, কমপক্ষে ৪০টি লাইক ত দেয়া যায়ই। লাইক অপশন রাখার একটি যুক্তিসঙ্গত কারন হতে পারে ‘পজেতিভ’ ইমশনকে সমাজে কাজে লাগানো, যে কারনে ‘ডিস লাইক’ অপশন নাই।


কবিতার আসরে একটি কবিতার উপর কমেন্ট দিতে কতটা সময় লাগতে পারে??  কবি অর্থাৎ যিনি কবিতা লিখেছেন, তার নিজেরই যদি কবিতাটি পড়তে সময় লাগে ২ মিনিট, তাহলে অন্য পাঠকের সময় লাগবে কমপক্ষে ৪ মিনিট, খুব দক্ষ পাঠক হলে ৩ মিনিট কিংবা কবি’র চেয়েও দক্ষ হলে ২ মিনিট??


কবিতাটি পড়ার পর তা অনুধাবন করে মন্তব্য লিখতে আরও ২ কিংবা ১ মিনিট প্রয়োজন হবে, তাহলে সর্বমোট একটি কবিতার উপর কমেন্ট দিতে কমপক্ষে ২+১= ৩ মিনিট  (কিংবা ২+২=৪ মিনিট) প্রয়োজন হয়, তাহলে আলোচ্য কবিতাটি প্রকাশ হবার ১ মিনিটের মধ্যে কিভাবে মন্তব্য প্রকাশ হয়? আশ্চর্য নয় কি????


কবিতার উপর মন্তব্য আমাদের খুব প্রয়োজন, আমাদের নিজেদের পরিশীলিত করার জন্য, মন্তব্য লেখার দক্ষতা শেখার জন্য, অন্যের মন্তব্য পড়ে নিজেকে শোধরানোর জন্য ইত্যাদি নানা কারনে প্রয়োজন। কিন্তু কতগুলো মন্তব্য আসলো, সেটা জানার কি দরকার কিংবা সেটা উন্মুক্ত করারই বা কি প্রয়োজন??


এক নজরে আমারা যেমন দেখতে পাই, মোট প্রকাশিত কবিতার সংখ্যা, দিন প্রতি প্রকাশিত কবিতা, গড়ে কবিতা প্রতি মন্তব্য কিংবা কতজন এই মুহূর্তে অনলাইনে আছেন, এমনকি নুতন মন্তব্য আসলে নোটিফিকেশন ইত্যাদি। এগুলো আমাকে সাহায্য করে, কতজনের কাছে আমি কবিতার বার্তা পৌছাতে পারলাম। কতজন কবিতাটি পড়েছেন, সেটাও অনেকটা নির্দিষ্ট কবিতাটি ক্লিক করে জানতে পারি। কিন্তু কবিতার আসরে উন্মুক্ত ভাবে যখন দেখি, মন্তব্যের সংখ্যা কিংবা পরিমান, তখন বিষয়টা অন্যরকম দাড়ায়।


পরিমানগত তথ্যের মনস্তাত্ত্বিক প্রভাব আছে, অবচেতন ভাবেই প্রতিযোগিতার মনোভাব তৈরি করে। আমি চাই বা না চাই, মন্তব্যের সংখ্যা আমাকে তাড়িত করবেই।  অনেক মন্তব্য পেলে যেমন মন ভাল থাকবে, একইভাবে কোন মন্তব্য না পেলে কিংবা কম পেলে তা মনের উপর নেতিবাচক প্রভাব তৈরি করবে।


আপনাদের ভাবনা কি বন্ধুগন???