বেসামাল মন নিয়ে
শুধু অনুভূতিদের আশ্রয় দিতে দিতে
তোর কাছে যবে আছড়ে পড়তে হল-
   সেদিন বিকেলে বৃষ্টি-কলকাতায়
          মন কেমনের হিসেব পাল্টে গেল।
তোর সাথে পা মিলিয়ে চলতে থাকার ঝোঁকে
তোর থেকে অনেক কিছু করেছিলাম চুরি,
    কিছুটা দুঃখ চেপে ভালো থাকার আলো
         কিছুটা অল্পেই না-ভাঙ্গার বাহাদুরি।
সম্পর্ক নতুন দেহে নতুন ভাবে
নতুন ঢঙে ভাগ করার মোহে...
তোকে দিয়েছিলাম বহু রাতজাগা আমার বেদনা ভার,
     হয়ত রাস্তা পাইনি বলেই তোকে খুঁজি
          হয়ত এইটুকুই আমার অধিকার।
কোন স্তরে এরকম টান-
শুধু অজুহাত না হয়ে অমর হয়ে যায়...
সে কথা ভাবনায় একসাথে হাসে খিলখিল,
      আমার কাছে তুই অনুভূতির শিহরণে
          কিছুটা ভাবের সাথে ভালবাসা,
          কিছুটা মনের সাথে মিল।
কখনো বুঝেছি অপার-অসীম, অবদমিত, তুচ্ছ,
কখনো অসহায়তার কাছে
তুই এক পলকের দাসী,
   তুই নারীত্বের ঘন শিকড় আঁকড়ে বারে বারে
        আমার রাজ্যে নিমেষ পরবাসী।
আমি জগৎ দেখেছি নিজের মত
   সুন্দর সন্ধানে,
   বিশ্বাস বিভ্রাটে...
হয়ত ভালবাসাই আমার সার্থকতা,
   আমি কঠিন থাকার অনুষঙ্গের স্রোতে
       তোকেই করেছি আমার দুর্বলতা।