সময়ের হাত ধরে বদলের যন্ত্র-দুনিয়ায়
তুমি আজও সবুজ গ্রামের মেঠো গন্ধ আর পল্লীর সরলতা নিয়ে-
ছড়িয়ে ছিটিয়ে আছো
                              হে বিশ্বকবি !
হানাহানি ভরা এই অনিয়ম-পরিবেশে
    এক মুঠো প্রান দিয়েছো
                               হে প্রানের ঠাকুর  !
শুধুই কি মহামানবের ছায়া তুমি?
তুমি তো এক ছুটে এই পৃথিবীর অভিজ্ঞতা,
এক লহমায় মহাকাশ ভার,
      দীর্ঘ চেতনার সুতীব্র গভীরতা ।
কতকি পেয়েছি প্রতি পলে
কতকি দিয়েছো তুমি যুগে যুগে ভাবনার তলে ।
        তবু কি ফুরিয়ে যায়,
        তবু কি ফেরানো যায়-
  হৃদয়ের অক্ষরেখা তটে তোমার প্রখর তাপ
                                            হে চির রবি ?


তুমি মৃত কোন সভ্যতার নতুন করে জেগে ওঠা সত্য-
  কোন গৃহস্থ সন্ধ্যাপ্রদীপ দ্যুতি,
  আরও বেদনায়, আরও আবেগে, আরও মননে
  বারে বারে চাই তোমার উপস্থিতি ।
যেটুকু লিখেছি এতদিনে,
সব কলমের ভরবেগে ছিলে তুমি,
তোমাকে ভেবেছি বলে ভুলেছি ধর্ম- বর্ণ -জাত,
তাই মানবের জয়গান গাই...
এভাবেই পাশে থেকো
                           হে রবীন্দ্রনাথ ।