কেমন যেন এলোমেলো গুনতে থাকা ঘড়ি
তফাৎ অনেক পিছন ফিরে ছায়ার ছড়াছড়ি
জগত মিঠে আমের কোয়া হঠাৎ তেঁতকুটে,
পায়ের নিচে মরছে আশা ভীষণ ছুটে ছুটে ।
দগ্ধে দগ্ধে অনুভূতি নিম গাছের ডাল,
চোখ চাইছে সুযোগ মুড়ে ঝালমুড়ির সকাল ।
আয়না দোসর, ছাদের কোলে "কর্মক্ষেত্র" গাদা...
জল জমে তাই বুকের ভেতর বুক ভর্তি কাদা ।
প্রলোভনের পাণ্ডুলিপি পায়ের নিচে পড়ে,
পা পেরলেই পুড়তে হবে হারতে থাকার ঝড়ে ।
রাস্তা গুলো কানামাছি চোখের পাশেই ধোঁকা,
বেকার মানেই আকার জুড়ে শিক্ষিত সব বোকা ।