মেনে নেওয়া না নেওয়া টা আমার হাতেই ছিল,
আসলে আমিই ছিলাম আধার,
আমিই ভাঙা নারকেল মালা
কার্নিশের নিচে টুপটাপ পড়া বৃষ্টির শেষ আশ্রয় ।
যত সব বুক চাপড়ে কষ্ট ডেকে ওঠা...
যত গলা মিলিয়ে "সব হারিয়েছি"র রুদালি...
   আমায় তাদের সঙ্গী করার জন্যে উঠে পড়ে লাগে ।
আমি চোখের সীমান্তে কাঁটাতারের রুদ্ধ সংগীতে
কান্না গুলোকে যতই আটকাই,
যখন আছড়ে পড়ে একের পর এক স্মৃতির ঢেউগুলো
তখন নিজেকে বড় অসহায় মনে হয় ।
বালিশের কোল ভেজা রাতগুলো,
থামতে না থাকা আমার কলমের সাথে
কারসাজি করে অবরোধ ডাকে !
গাছে যখন ফুল ফোটে, রাতে যখন জোনাকি আলো ছড়ায়-
   আমার আমিকে বড্ড ঘেন্না করে ।
আমার চারিদিকটা যেমন ছুটছিল তেমনি ছোটে,
কিন্তু মনের চারপাশ থমকে থেকে যায় ।
ওই থমকে থাকা মুহূর্তেই
  সব ভুল গুলো শুধরে ফেলতে হয় ।