মহাকাশ তছনছ করে কোটি তারকার অমূল্য খনিজ হাতড়ে দেখো...
পেলেও পেতে পারো হিরের চেয়েও দামি কোনও পাথর,
  তবু সব দাম, সব দুর্লভতার অবসান হবে
   যদি খুঁজে পাও সেই পরম মানবতা...
    মানুষ হয়ে বাঁচার চূড়ান্ত গৌরব !
সকল গ্লানি- কলুসতা ওই দুটি ঠোঁটের স্ফীততার কাছে আজীবন দাসদাসী,
        প্রান খুলে, সব যন্ত্রণা ভুলে
     একটুখানি সত্যিকারের হাসি-
                                 যদি পাও...
তবে ঈশ্বর খুঁজে পাওয়ার পবিত্রতায় ভেসে যেও ।
জন্মমৃত্যুর মাঝে যে বিস্তর অভিনয়-পালা,
পরতে পরতে বেদনা- বিষাদ- জ্বালা,
যে প্রেম, যে শরীরের গভীর আকর্ষণে ছলনার ছারখার রাশি রাশি...
           তারই মাঝে রজনীর অন্ধকারের বুকে
ফুল হয়ে ফুটে থাকা জোনাকির মতো এক চিলতে হাসি-
                                   যদি পাও...
ঠোঁটের কোনে তারে আপন করে নিও ।