সবাই কেমন একলা বসে, একলা নিজের ঘর
চলনা বাঁধি ছোট্ট কুঁড়ে অচিন দেশে চল
লাল মাটিটা এখনও টানে, সনাতনের গান
ডাকছে তবু সর্বনাশা, চল পালিয়ে চল... চল পালিয়ে চল...।।


একটা নাটক করতে হবে, সবাই যেমন করে
মঞ্চ, নেতা, অভিনেতা সবাই বেকুব বনে যাবে
সুরের তালে হাততালি আর, চুলের গন্ধে ঘুম
ঠোঁটের বাতাস, চোখের হাসি জিভের নোনতা স্বাদ  
মাথার ঘাসে হাত বোলাব ... কই পালাবি আর ।।


দেহের সাথে দেহ মেলে মন মেলে না দেহে
চড়ুইভাতি অনেক সোজা, রান্নাঘরের থেকে
লাল মাটিটা এখনও টানে... দস্যু রত্নাকর
সবাই কেমন একলা বসে, একলা নিজের ঘর ।।