একদিন রাস্তার ওপারে দেখলাম
দিন-দরীদ্র দুঃখ্ বেদনা সহায় করে
নিশিদিন কূড়ে ঘড়ে সন্ধ্যা বাতি জ্বলে উঠেছে ।
      টিনের একটি থালায় পান্তাভাত আর
লবন জল সাথে ক্ষুধার্থ পেটে ছোট্ট একটি ছেলে
দুঃখ যন্ত্রনা সহ্য করে খাচ্ছে ।
     সামনে লম্ফের গনগনে কেরোসিনের শিখায়
তার মায়ের চোখে সারাদিনের
গ্লানি স্পস্ট ফুটে উঠেছে ।
     ছেলেটি অর্ধেক ক্ষুধা মিটিয়ে উঠে যায়,
ছেলের সুখে মায়ের কস্ট মুছে যায় ।।



রচনা : ১৯ - ডিসেম্বর - ২০০৫