তুমি সত্য ....... তুমি শিবম্
     তুমি যে সর্ব সুন্দরম্ ।।
তুমিই বীণা ....... তুমিই শব্দ
     তোমার ক্রোধেই হয় যে স্তব্ধ ।।
বাজলে ডুমরু তোমার সুরে
     সাজে প্রকৃতি নতুন রূপে ।।
তোমার বক্ষে আদি শক্তি
     অর্পণ করেছি আমার ভক্তি ।।
তুমি শক্তি ...... তুমিই অন্ত্
     তোমার ছোঁয়ায় যে সবই শান্ত ।।
তুমি বিনা সত্য শূন্য
     যাহা শূন্য তাই যে সত্য ।।
তুমি আছ শূন্যে তাই
     শূন্য বিনা কিছুই যে নাই ।।
তারই খোঁজে হয়েছি যে দিশাহারা
     শুরুর উপাধিটাই যে স্বর্বহারা ।।
দিশার জন্যে রয়েছি তোমার চরনে
     দেখালে যে দিশা আমার স্বপ্নে ।।
কহিলে সেই শ্লোক তুমি
     "দিশা হারানো - দিশাকে পাওয়া" যেনো তুমি ।।


রচনা : ০৫-০৬-২০১৩