কবি নিজেকে কেন তুমি?
ছন্নছাড়া করে রাখ।
তুমি কি জানো?  
তোমার কবিতা পড়ে,
শিখেছি জীবন কাকে বলে।
তোমার কবিতা পড়ে,
শিখেছি কিভাবে পথ চলে?
পড়ে তোমার কবিতা,
শিখেছি মনুষ্যত্ব কারে কয়?
শিখেছি কিভাবে মানুষের?
বিপদে এগিয়ে আসতে হয়।


কবি তুমি যদি ;
নিজেকে ছন্নছাড়া করে রাখ।
হাতছানি দিয়ে মৃত্যুকে ডাক।
অথচ তুমি কবিতায় ;
দেখাও বাঁচার স্বপ্ন,
দেখাও জীবন এগিয়ে নেওয়ার আশা।
শিখাও করতে জীবনের মূল্যায়ন।  
তবে কি তোমার কবিতা মিথ্যা?  
যদি না তা,  
তবে তোমায়ও তো,
দেখতে হবে বাঁচার আশা।


দেখাতে হবে বাঁচার আশা,
দেখাতে হবে পথ চলা,
অর্থ কি জীবনের ;
বুঝাতে হবে তোমার কবিতায়।
তোমার কবিতা পড়ে,
লক্ষ জনতা অন্যায় মুখখোলে।
প্রতিবাদে ফেঁটে পড়ে।
তুমি নিজে কেন?  
নিজেকে ভাব একা।
তোমার কবিতা পড়ে,
ক্ষুন্ধ হয়ে উঠে যারা,
তারা তো আছে তোমার পাশে---
রাগে - অনুরাগে।
তুমি লিখে যাও ---
তোমার বিরামহীন কবিতা।
তুমি নিজেই যদি,
নিজেকে ভাব একা।
তবে কি হয়?  
২১ জুলাই ২০১৭
                   ★★★