অনামিকা, আমাদের এই বিচ্ছেদ চিরকালের কিংবদন্তি দুঃখের মত দীর্ঘস্থায়ী।
ঘুঁচবেনা কোনদিন ভাঙা কপাটের মত, বেজোড় থেকে যাবে দীর্ঘশ্বাসের দূরত্বে।
আর কোনদিন সুর্য্য সকালের মত মাথা উঁচু করে ভাঙবেনা রাতের দরজা।
অথবা মাস্তান রোদের তাপ ঝরে পড়বেনা প্রাচীণ পৃথিবীর শ্যাওলা পড়া গায়।
হয়তো অত্যাচারী দুপুরের সাথে বিকেলের দেখা হবেনা আরো কয়েকটি মহাকাল।
সন্ধ্যার বর্ণিল আলোকসজ্জায় নিজেকে বিসর্জন দিতে আসবেনা লাজুক বিকেল।
একটা অদ্ভূত শূন্যের খাঁচায় বন্দী হয়ে গেছে আমাদের দুই পাড়ের সমস্ত ইচ্ছে।
তাই মিলনের সেতু নির্মাণ করতে আসবেনা কোন একজন হৃদয় প্রকৌশলী।
তবুও মেঘ চুয়ে স্মৃতির বৃষ্টি হলে জীবন সাঁতরাবে সুখ নামের অতীত জুড়ে।
এভাবেই নিজের মধ্যে বাঁচতে শেখে প্রেমিক কবি তার স্বপ্নের মহা অন্ধকারে।


===========