সৈয়দা ইয়াসমীন

জন্মস্থান হবিগঞ্জ, বাংলাদেশ
বর্তমান নিবাস পালেরমো, ইতালি
পেশা অনুবাদক
শিক্ষাগত যোগ্যতা বি.এস.এস এবং ইতালিয়ান ভাষায় ডিপ্লোমা

সৈয়দা ইয়াসমীন (পূরো নাম সৈয়দা হাসিনা দিলরুবা) ১৯৭৯ সালে বাংলাদেশের হবিগঞ্জ জেলার চুনারুঘাটে জন্ম। পড়াশুনা এবং বেড়ে উঠা হবিগঞ্জ জেলায়। সপ্তম শ্রেণীতে পড়াশুনা করা অবস্থায় লেখালেখি শুরু করেন। তারপর থেকে স্থানীয় সবগুলো পত্রিকায় এবং কিছু জাতীয় পত্রিকায়ও লেখালেখি করার সুযোগ হয়। পাশাপাশি "পদক্ষেপ" নামে একটা সাহিত্য,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনেরও সদস্য ছিলেন। যেখান থেকে একটা পাক্ষিক সাহিত্য পত্রিকা প্রকাশ হতো, সেই সংঘটনের অধীনে একটা কবিতা আবৃত্তি পরিষদ ছিলো, আরও অনেক কিছু। বিয়ের পর ২০০৮ সালে ইতালি আসার পর তার লেখালেখি অনেক বছর বন্ধ ছিলো। গত ফেব্রুয়ারী ২০১৯ থেকে পূনরায় লেখালেখি শুরু করেন। এখন আলাপ পত্রিকায় নিয়মিত লিখছেন। তাছাড়া আরও অন্যান্য পত্রিকায়ও লিখছি। ২০২০ এর বই মেলায় "স্বপ্নের সাতকাহন" নামে একটি যৌথ কাব্যগ্রন্থে কবিতা প্রকাশ হয়েছে। উল্লেখ্য যে, বাংলা ছাড়াও ইংরেজি এবং ইতালিয়ান ভাষায় সাহিত্যচর্চা করেন। বর্তমানে ইতালিতে একজন অনুবাদকের কাজ করেন এবং বিভিন্ন সাহিত্য ও সমাজসেবামূলক সংগঠনের সাথে যুক্ত আছেন।

সৈয়দা ইয়াসমীন ৪ বছর ১ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে সৈয়দা ইয়াসমীন-এর ৩১টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
৩০/৬ ১১
২/৬
১৫/৫ ১২
১০/৫
৬/৫
৫/৫
২/৫
৩০/৪
২৭/৪
২৪/৪ ১০
২২/৪ ১০
২১/৪
২০/৪
১৭/৪
১৬/৪ ১১
১৩/৪
১১/৪
৮/৪ ১০
৪/৪
১/৪ ১৩
২৫/৩ ১০
২৩/৩
১৭/৩
১৬/৩
১৫/৩
১২/৩
১১/৩
১০/৩
৯/৩
৮/৩ ১৩
৪/৩

এখানে সৈয়দা ইয়াসমীন-এর ১টি কবিতার বই পাবেন।

স্বপ্নের সাতকাহন স্বপ্নের সাতকাহন

প্রকাশনী: আপ্রকপ