"বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন ২০২৩"


সমালোচনা করতে এলাম।


---
মনো স্থির করলেন। উদ্যোগ নিলেন। আয়োজন করলেন। পরিবেশন করলেন এবং  ঘোষণা অনুযায়ী শুরু থেকে শেষ অব্দি  সুশৃঙ্খল ভাবে সম্পন্ন ও করলেন। আর
আমরা যারা উপস্থিত ছিলাম পুরো আয়োজনটি মন্ত্রমুগ্ধের ন্যায় উপভোগ করেছি।
এটাই সফলতা। আয়োজনটি সফল।
এই সফলতার কারিগর শ্রদ্ধেয় কবি, কবি কবীর হুমায়ুন। আর সফলতার ভাগিদার আমরা সবাই।
অন্তরের অন্তস্তল থেকে উনার জন্য ভালোবাসা এবং দোয়া রইল।


উক্ত আয়োজনের সভাপতি শ্রদ্ধেয় কবি, কবি বেগম সেলিনা খাতুন এর আন্তরিকতা ছিল বর্ণনাতীত।  এক কথায় অতুলনীয়। উনার সাথে কথা বলে মনেই হয়নি যে প্রথম সাক্ষাৎ। উনার জন্য অনেক দোয়া ও ভালোবাসা রইল এবং দীর্ঘায়ু কামনা করছি।


কবি সম্মিলনটি আরো বেশি আলোকিত করেছেন ওপার বাংলা থেকে  শুধু ভাষা আর কবিতার মায়ায় ছুটে আসা শ্রদ্ধেয় কবি, কবি পরিতোষ ভৌমিক এবং কবি মুকুল সরকার। উনাদের জানাই হৃদয় নিংড়ানো ভালোবাসা।


সম্মিলনের ২য় পর্বের শেষ ভাগ থেকে শেষ পর্যন্ত অসম্ভব ভালো লাগার মত উপস্থাপনায়  প্রানবন্ত করে জমিয়ে তুলেছিলেন সম্মিলনটা প্রিয় কবি, কবি মুহাম্মদ মনিরুজ্জামান। অসংখ্য ভালোবাসা কবির জন্য।


আমি যা ভেবে রেখেছিলাম তার চেয়ে বেশি ভালো লাগা নিয়ে বাসায় ফিরেছি।
এককথায় উপস্থিত সকল কবিই আন্তরিক এবং অমায়িক ছিলেন। কবিরা এমনই হয়।
কবি সৈয়দ নিলয় এবং নোয়াখালী থেকে আগত কবি মোহাম্মদ  হানিফ শুরু থেকে শেষ অব্দি সঙ্গ দিয়েছেন আমাকে। তোমাদের জন্য অনেক ভালোবাসা এবং শুভকামনা।


ভালো লাগার কথা লিখে শেষ করা যায়না। সবাইকে উল্লেখ করে লিখার ইচ্ছে ছিল। সবার নাম জানা নেই এবং সময় স্বল্পতায় ইচ্ছে না  থাকা সত্ত্বেও ইতি টানতে হলো।
সবার জন্য ভালোবাসা এবং শুভকামনা।


[বিঃ দ্রঃ ফটোগ্রাফার কর্তৃক তোলা ফটো এবং কবিতা পাঠের ভিডিও কিভাবে পাবো?
সম্ভব হলে আমার জিমেইল, হোয়াটসঅ্যাপ অথবা মেসেঞ্জারে দিয়ে ধন্য করবেন।
Gmail: sayem071@gmail. com
For Messenger: https://www.facebook.com/saifuddin.sayem?mibextid=ZbWKwL
WhatsApp :01815084331]