সোস্যাল মিডিয়া আজ তুমি নিস্তব্ধ;
বাক স্বাধীনতা বাঘার হাতে আজ খর্ব।
বুদ্ধিজীবী জীবিকার অন্বেষণে রাখাইনে,
সাধারণ জনতা আজ বিভক্ত চার দুইয়ে।


তোমায় ঘিরে হয় নাকো কোন আয়োজন
বরণ করে না কেউ,স্মৃতির পাতায় ভেজালে
তুমি আজ ভরপুর।
পাগল যদি সঙ্গাহীনতায় আর্তনাদ করে,
একাত্তরের কুকুর খাবে আস্ত তোমায় গিলে;
পাগল তুমি কাঠের পুতুল তোমার কুঠিরে,
চিৎকার করতে এসো না রাহাজানির কালো পথে।


তোমার গোলাপের সুরভীতে পড়েছে কৃত্রিমতা
করেছে ইতিহাস বানোয়াট লম্পট দানবেরা।
মানব বলিনি তাদের,কেড়ে নিয়েছেন সর্বস্ব
তুলে ধরতে চেয়েছেন সর্বত্রে মিথ্যার শ্লোক।


আমি একাত্তরের লাল পাথর, কুকুর নয়।
বুকে রয়েছে রক্তের লালাভ ক্ষতের চিহ্ন,
তবুও কেন নিবো মেনে অর্থহীন নির্বোধের মতো।
সুবোধ!তুমি স্বপ্নের ছিলে,বাস্তবতায় তুমি শূন্য,
স্মরণে আছে তোমার একের চেয়ে শূণ্য ছোট;
তোমার জ্ঞানের পাণ্ডিত্যে তুমি আজ বোকাসোকা,
জাতি এ তাবৎ তোমার সৌভাগ্যে করেনি খেলা।


ইন্দিরা'জী পরকালে শুয়ে-বসে শুনিলে এসব,
অদৃশ্যেই উদ্ভট অদ্ভুত থাবা দিয়ে বলিতেন সব
সুন্দরবন তোমার নয়, আমাদের সকলের।
'আমি আছি' বলেই গান্ধীজী দিতেন খ্যাত উক্তি,
থাবায় গ্রাসিত হতেন লেজহীন গুটিয়ে কুকুরের দল।


আফসোস! হায় আফসোস-আক্ষেপ তোমায় ঘিরে,
কালো মুখোশ উন্মোচন করি নবীন কবি হয়ে।
ভারতবর্ষেও ছিলো বিদ্রোহী কবিদের আনাগোনা
পাকিস্তান জাতীয়তায় ছিল ছোট গল্পের খেলা।
তবে হবে না কেন বিদ্রোহ বাংলাদেশী জাতীয়তায়?