চারটি কাজ করা হাতের ঘরে জন্ম,
গভীরানুভাব হয়তো জানেনা তারা,
নিভৃতে জন্ম হয় আরো দুটি হাতের ।
প্রোক্ষভটা হটাৎ জমে ওঠে নবজাতক মনে ।


চষার চেষ্টায় তার অনুর্বর জমি,
খড়া তাড়িত নবজাতের কান্না ।
হাত উঠিয়ে' এনেছিল জল ,
আর কলেম জিরিয়েছে মন ।


ইচ্ছে মনে আঁধার কালো
স্হানের নিপুন আলেখ‍্য,
জন্মে বৃত্তান্তে আজো প্রায় সব প্রাগৈতিহাসিক,
অজান্তে কলম কেঁদে ফেলে সাদা পাতায় ।