০১। সন্ধ্যা মগনের আখ্যান .........


ক।
মৃত্তিকা মানচিত্রের লাঙ্গলবিহারে
আসে ঘোর শস্য সন্ধ্যায় ধূপ আস্তরণ;
আলেয়া জোনাক,-আগুনের কল্পিত উম্মীলন।।
আর্দ্রতার প্রকরণে- ও
                             নিবেদিত ছায়ামগনে।।


কল্পনার প্রক্ষেপণে উড়ে চলা মেঘকুন্তল
                                 আরক্ত আবীর;
লিখে রাখে সখ্যতার লাস্যময়ী মগ্নপট।।


খ।
উদাস কর- এবং
                               তন্ত্রণায় গিলে খাও;


এ বিষটোপ, যাতনায় রমনীয় করে রাখে
                       এই সন্ধ্যার আখ্যানমঞ্জরী
লাঙ্গল কাব্যের বিস্তৃত মৃত্তিকাবক্ষ ।।