০২। রাত্রিরা সুখদ পংক্তিময় ..................


কতটা কাতর পরাজয় মেখে আবেগ বিভাজন
স্নেহ ছায়াতলে; মানবিক উদ্বেলতায়। রাত্রি যাপনের মৈনাক চূড়ায় জ্বলে জোনাকের সংসার,আঁধার প্রপাতের আততায়ী রূপ। প্রেমজ নৈসর্গিক বিভেদতলে
সময়ের চোরাস্রোতে নিভুনিভু মূহুর্ত জারণ- তোমায় আমায় মিশে।


আজ দেহল ভঙ্গিমা সুখদ গঙ্গার সীমানা পেড়িয়ে যায়,
তোমার বাড়ি; বিমূর্ত মগ্নতায়।
মাঝরাতের পিচ্ছিল জোছনা
আকাশের তারকা বাগানে বুনে রাখে ফুলেল নাম ফলক।।


উড়ে দেহতরী পাল;মদির হাওয়ায়, ঢেউয়ের গল্পে সিক্ত পংক্তিময়।