বইয়ের পাতাটা ভিজে গেল!
সারারাত ধরে পড়ছিলাম,
শেষ লাইনটুকু বাদ রয়ে গেল।
কি বিচিত্র স্বাদ! ছিলাম অবসাদ,পারলাম না।
রবি ঠাকুর ছিন্ন বীণায় একি সুর তুললে?
ঝড়ো হাওয়ায়,ঘনঘন শ্রাবণধারা,
ঝরে আমার দু'নয়নে।
বহুদিন দেখেছি,ভেবেছি মনের অন্তরালে,
আজ সামনে এলে,তবু কেন নিশ্চুপ?
রবি ঠাকুর তোমার গানে একি অদ্ভুত সুর?
বারেবারে আমাকে জাগিয়ে তোলে
জাগায় হাজারও সুপ্তচেতনা।
কালবৈশাখীর ঝড়ো হাওয়া,বর্ষার ঘনঘটা,
মাটির কাছেই তো রয়েছ তুমি।
আজও দেখতে পাই তোমায়
বইয়ের অজস্র পাতায়,
স্মৃতি সৌধ,মিনার,চারমাথার মোড়ে।
কিন্তু আজও অনুভব করি,
প্রতিটি সুরে,প্রতিটি ছন্দে,প্রতিটি কথায়,
তোমার পায়ের আওয়াজ।
কে যেন ডাকল!
পিছনে ফিরে দেখি.......
        কই তুমি?