পদদলিত কৃষ্ণচূড়া দেখলাম,
ফ্যাকাসে রং।
যেন দীর্ঘকাল কোনো অজীর্ণ ব্যাধিতে ভুগছে।
অবহেলিত লৌহবর্ণের রং আর নেই।
কিছু বিচিত্র সুভাষ ভেসে আসে,
বসন্তের ছোঁয়ায় ব্যাধির প্রকোপ বেড়েছে।
আমার কাছে বসন্ত,
মারক দোষে আক্রান্ত,
স্রেফ একটা ঋতু।।