মন চায় ঘুরতে সারাবিশ্ব আর নয়ন চায় দেখতে মনোরম দৃশ্য। একটি ললিপপের বিনিময়ে তেমনি এক বিমল হাসির দৃশ্য মিটিয়ে দিয়েছে আমার আঁখিদ্বয়ের চিরদাবী। আমি তাঁদের কথা বলছি যারা স্রষ্টার সিদ্ধান্তে বিশেষ বৈশিষ্ট্য নিয়ে পৃথিবীতে আসে এবং প্রতিবন্ধী পরিচয়ে বাঁচে। যারা বিন্দু সম প্রাপ্তিতে সিন্ধু সম কৃতজ্ঞতা জানিয়ে অকৃতজ্ঞ ও অতৃপ্ত মানুষের জন্য রেখে যায় অনুসরণযোগ্য উদাহরণ। জন্ম থেকেই ওদের সামনে এসে দাঁড়ায় ভিন্নতার এক প্রাকৃতিক দেয়াল। ওদের শৈশব এবং স্বাভাবিক শিশুদের শৈশবের মধ্যে বিরাজ করে এক বিশাল ব্যবধান। এতে ওদের নেই কোনো অভিযোগ, নেই কোনো আক্ষেপ বরং ওরা বিনয়ের সঙ্গে মেনে নেয় নিয়তিকে। ওরা সৎ ওরা সরল ওরা মহৎ তবুও কিছু সহানুভূতি ছাড়া সমাজে কোন সম্মান কখনো পায় না। ওদের অবহেলিত এ অবস্থা আন্দোলিত করেছে আমার অন্তরকে। তাই তো ওদের প্রতি মূল্যবোধের নজীর সৃষ্টি করতে আমার আমি নেমে পড়ি বিশেষ কিছুর সন্ধানে। ‘ইউরেকা’ মানে পেয়েছি একটি প্রতিবন্ধী বিষয়ক কবিতার বই উৎসর্গ করে ওদের সকলকে একযোগে একই সম্মান প্রদান করার বিশেষ মাধ্যম। তারপর সেটি রূপ নেয় আমার প্রতিজ্ঞায়। প্রতিজ্ঞাটি ফলপ্রসূ করার জন্য বিগত ০৬.০৩.২০১৯ তারিখে “বাংলাদেশ ইন্ডিয়াসহ সারাবিশ্বকে উৎসর্গ” শিরোনামে আলোচনা সভায় একটি প্রস্তাব প্রকাশ করেছিলাম। যদি প্রশ্ন আসে কবিতার বই কেনো বা অন্য কিছু নয় কেনো? উত্তরে বলবো একটি কবিতার বই উৎসর্গের মাধ্যমে ওদের জীবনে কিছু ছন্দ গেঁথে দেয়ার অঙ্গীকারকে মজবুত করার জন্য।


এ উদ্যোগে সাড়া দিয়ে শ্রদ্ধেয় সকল এডমিন এবং আসর কবিদের অনেকেই মূল্যবান মন্তব্য, গুরুত্বপূর্ণ পরামর্শ এবং স্বরচিত কবিতা দিয়ে উল্লেখিত উৎসর্গে অংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করে আমাকে অনুপ্রাণিত করেছিলেন অশেষ মাত্রায়! বিশ্বময় করোনাসহ নানা কারণে একটি মুক্ত সময়ের অপেক্ষায় ছিলাম যাতে বাড়তি কোন সমস্যায় পড়তে না হয়। দেখতে দেখতে অনেক সময় অতিবাহিত হয়ে গেলো, আর বেশি দেরি করতে চাই না। তাই প্রতিজ্ঞাটি বাস্তবায়নে শতভাগ ব্যক্তিগত অর্থ নিয়ে আমি প্রস্তুত।


স্বরচিত কবিতা দিয়ে আসরের যেকোনো কবি এ আয়োজনে অংশগ্রহণ করতে পারবেন। বইটি প্রথমে বাংলায় প্রকাশ করা হবে বাংলাদেশ থেকে। ইংরেজি অনুবাদটি অস্ট্রেলিয়ার সিডনি থেকে প্রকাশ করার পরিকল্পনা আছে। প্রতিবন্ধী শিশুদের প্রতি সচেতনতা ও মর্যাদা বৃদ্ধি করাই এ উৎসর্গের মূল উদ্দেশ্য। এ কথা জানতে পেরে অস্ট্রেলিয়ার ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের গ্রেগ পার্সিভাল লাইব্রেরীর কর্তৃপক্ষ বইটির উভয় ভার্সন সংগ্রহ করার অগ্রিম ইচ্ছা প্রকাশ করেছেন। তাছাড়া প্রতিবন্ধকতার উপর গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ গবেষণা এবং ইংরেজি ভাষায় প্রকাশনা সংগ্রহ ও বঙ্গানুবাদ করে সংশ্লিষ্ট পরিবারের জন্য সহজলভ্য করে দেয়ার পরিকল্পনা এবং আমার চলমান ব্যক্তিগত ক্ষুদ্র আর্থিক অনুদানকে অস্ট্রেলিয়ার ফেডারেল মিনিস্টার ডক্টর মাইকেল ফ্রিল্যান্ডার সাধুবাদ জানিয়েছেন। সকলের দোয়া এবং অনুপ্রেরণা হৃদয়ে রেখে আমি চাই এগিয়ে যেতে।


***উল্লেখিত প্রকাশনার জন্য শ্রদ্ধেয় এডমিনের অনুমতি এবং নির্দেশনা কামনা করছি।