কবিতা লিখে সুখ্যাতির ইচ্ছে
আমার একেবারে নেই ।
রবীন্দ্র নজরুল জীবনান্দ এঁরা
পেয়েছেন অনেক ।
ইদনিং যারা কবিতা লিখছেন বিস্তর
এক দুই তিন চার পাঁচ ছয় ছকে
অনেক গুলো কবিতা প্রসব করেন
স্বনামে বেনামে ।
শব্দ শাসন ভঙ্গে পরিতৃপ্ত হন
কাব্য বিলাশে
অথবা সুরা খান কবিতা বেচে
কিংবা স্বরচিত কবিতা পাঠের আসরে
হয়ে যান দীঘল নদীর স্বরূপ ।
তাদের বলছিঃ চলুন দেখে আসি
দুঃখ কেমন ভ্রমর হয়ে উড়ছে
অনাহরি অনচ্ছাদিত বুভূক্ষ জীবনে
আর ক'টা শবমহের বাঁধা আছে
ওদের নোংরা খোঁয়াড়ে ।
কিবতা লিখবেন না হয় পরে অনেক
বিস্মৃত হবেন না শব্দ নির্মানের কৌশল
চলুন দেখে আসি অশুভ শকুন গুলো
পালিয়েছে কিনা ।


         * শবমেহের কষ্টের পুরাতন স্মৃতি । প্রতি দিন
কোথায় কবে এমনি অনেক শবমহের মানুষ নামের
শৃগাল কুকুর শকুনের বিষাক্ত নখরে হারিয়ে যায়।
শবমেহের -তোমরা ভেবোনা । আমার কবিতার প্রতটি শব্দ তোমাদের প্রহরায় অতন্দ্র থাকবে । তোমরা নিরাপদে ঘুমাও ।