স্বপ্নের সুড়ঙ্গ দিয়ে কখন যেন মাটির গহ্বরে
যেখানে নিদ্রিত অন্ধকার কম্পমান ।
রাত্রির আকাশে নির্লিপ্ত নিঃশব্দ নক্ষত্র
সূচের কার্ণিসে অলীক জ্যোতি
পাশে নিদ্রিত পিতা ।
আমার দেহ ক্ষত বিক্ষত পুঁজময়
বিষাক্ত কীট উগরে দেয় ঘৃণায়
আমরই গলিত রক্ত অস্থি মজ্জা মাংস
পাশে নিদ্রিত জ্যোর্তিময় পিতা
পবিত্র ঝলকময় প্রজাপতি ।
আমার বিষাক্ত গ্রীবায় রূপালী মাছের
পরশ ।পেরেক বিদ্ধ ক্ষত শরীরে
কী অনাবিল প্রশান্তির মূদ্রা !
আমার দু'হাত ছুঁয়ে আছে
পূর্ণিমা উজ্জ্বল পিতার চরণ ।