সমুদ্রের কাছে প্রশ্ন করেছিলাম
তুমি কী ?
সমুদ্র বলেছিলঃ
আমি নিপীড়িত মানুষের চোখের জল ।
মাটির কাছে প্রশ্ন করেছিলাম
তুমি কী ?
মাটি বলেছিলঃ
আমি অভিমানে জমাট বাঁধা হৃদয় ।
সূর্যের কাছে প্রশ্ন করেছিলাম
তুমি কী ?
সূর্য বলেছিলঃ
আমি তেজি যুবকের দৃঢ় প্রত্যয় ।