‘ভালোবেস সখী নিভৃত যতনে
  আমার নামটি লিখিয়ো তোমার
          মনের মন্দিরে’ ।

বৈশাখ তুমি আমার
খুনি নখ অন্তহীন লালসার ঠোঁট
পৃথিবীর সব ক্ষুধা পরমানুর বিষ
প্রতিক্রিয়া হীন বিবেক
নিঃশব্দ বিপদপাত- তাবৎ নিয়ে যাও
শুধু রেখে দাও
শ্বাশত সুখের আশ্বাস
বিশুদ্ধ প্রজন্মের অধিকার
এবং অনাগত দিনের নির্ভরতা ।