কখনো কি আপন হতে পেরেছি তোমার?
যেমন মেঘেরা হয়ে ওঠে নীল আকাশের।
কখনো কি হতে পেরেছি নির্ভরতার আশ্রয়?
শতপথ হেটে নদী যেমন সমুদ্রে নিঃস্ব হয়।


হিমালয় ডিঙিয়ে স্নান করতে সমুদ্রে যাওয়া-
কিংবা ঘাম ঝড়িয়ে নিঃশেষ করে খাওয়া,
দুটো চুমো দিয়ে ঢাকো ব্যর্থতার দায়,
ভালোবাসার পরিচয় কি তাতে পাওয়া যায়?


তারাদের শব্দহীন কোলাহলের রাতে-
সূর্যরা হাটে পৃথিবীর ওপারে চাঁদের আলোতে,
বৃক্ষহীন বনানীতে স্বপ্নগুলো পথ হারায়,
তৃষ্ণা মেটাতে চায় মরুভূমির মরিচীকায়।


ভোরের বাতাস কানে কানে জিজ্ঞাসে বারা বার-
কতটুকু আপন হতে পেরেছি তোমার?