একটু সুখে থাকা, তোমার খুব সামন্য চাওয়া
সেই সামান্য সুখ তোমায় হয়নি আমার দেওয়া।

সারাক্ষণ নয় একটু সময় কাছে থাকতে চেয়েছিলে,
তোমায় সে সময় দিতে পারিনি, কর্ম ব্যস্ত ব'লে।


প্রতিদিন নয়, বিশেষ দিনে চেয়েছিলে কোথাও বেড়াতে,
অথচ কেটেছে সারাদিন ঝগড়া-বিবাদ, আড়িতে।


বৃহৎ অট্টলিকা নয়, চেয়েছিলে কুড়েঘরে সংসার গোছাতে।
পারিনি তোমার সংসার গোছানোর সুযোগ করে দিতে।


অনেক ভালবাসার কথা নয়, তুষ্ট তুমি মিষ্টি মাখা দু'টি কথায়।
সেটুকুও শোনাতে পারিনি, বলি এত কথার সময় কোথায়?


রাজকীয় ভোজ নয়, চেয়েছিলে দু'মুঠো ডালভাত দু'বেলা।
সেটুকুরও যোগান না দিয়ে বলি, এত খাওয়া কেন এবেলা ওবেলা?


বাহারী পোষাকের ঝলসানি নয়, চেয়েছিলে লজ্জার নিবারণ।
সে চাওয় পুরণ না করেই বলি এত পোষাক কেন অকারণ?


ভাবি মহাবিস্ময়ে! কি করে তবু এত ভালোবাসো আমায়?
ভালোবেসেই সুখ পাও যে তুমি, না পাওয়ায় কি আসে যায়?