এলে তুমি পরিব্রাজকের মতো কুয়াশার চাদরে আচ্ছাদিত ভোরে-
তোমার শরীর অদৃশ্য বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত;
নায়গ্রার জলপ্রপাতের মতো বেদনার ধুসর রক্ত ঝরে।


ভালোবাসা করেছে তোমায় যাযাবর, প্রেম পৌঁছে দাও দ্বারে দ্বারে।
ডাকহরকরারা অন্তর্জালের দৌরাত্ম্যে নিয়েছে ছুটি-
তাদের কাজ তুমি আজ নিয়েছ তোমার ঘাড়ে।


ঘড়ির কাটার মতো ছুটছে সবাই, সময় কোথায় তোমাকে দেবার;
ভালোবাসতে কেন এত কসরত? কেন ছুটে চলো তুমি?
খোঁজো মুখপুস্তিকায়- পাবে ভালোবাসারজন হাজার হাজার।


চলে গেলে কলাপতার রংএর খাম দিয়ে হাতে
কয়েকটি শুকনো বকুল আর বেলিফুল-
স্মৃতি আর সুরভির ভাষায় বলছে মানবিক ভালবাসা জাগাতে।


যন্ত্রগুলি আজ করছে হাজির অদেখা হাজারো মুখ
হীরে আর কাঁচ আজ মিশে একাকার
সত্যপ্রেম খুঁজে পাবো; কোথায় সে জহুরির চোখ?
            .................


২২ অক্টোবর,২০১৩, ত্রিশাল, ময়মনসিংহ।